শিগগিরই ক্ষমতা ছাড়ছেন না মাহাথির

  আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে ১২ নভেম্বর ২০১৯, ২২:১২ | অনলাইন সংস্করণ

মাহাথির

শিগগিরই ক্ষমতা ছাড়ছেন না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। নির্বাচনের আগে দুই বছরের মাথায় জোট নেতা আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব দিয়ে বিদায় নেয়ার কথা থাকলেও ক্ষমতা ছাড়ছেন না মাহাথির।

মাহাথির মোহাম্মদ বলেছেন, দেশের সমস্যা সমাধান না করা পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করছেন না।

৬ নভেম্বর সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে মাহাথির বলেন, দায়িত্ব গ্রহণের সময় তার পদত্যাগের বিষয়ে কোনো নির্দিষ্ট সময়সীমা বা তারিখ উল্লেখ করা হয়নি। ফলে এ নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই।

তিনি বলেন, এটা নির্ভর করবে আমরা যেসব সমস্যা মোকাবেলা করছি সেগুলো সমাধানের ওপর।

৯৪ বছর বয়সী এই রাজনীতিবিদ বলেন, অর্থনৈতিক সমস্যা সমাধানে আমার কিছু অভিজ্ঞতা আছে। তারা (দল ও জোট) চাচ্ছেন আমি যাতে পদত্যাগের আগে এসব সমস্যা সমাধান করি।

মাহাথির আরও বলেন, তিনি প্রতিশ্রুতি অনুযায়ী অবশ্যই পুরো মেয়াদে প্রধানমন্ত্রী থাকবেন না। নিজের দায়িত্ব আনোয়ার ইব্রাহিমের কাছেই হস্তান্তর করবেন বলেও জানান তিনি।

দীর্ঘ ২৩ বছর দেশ পরিচালনা করার পর পূর্ণ মেয়াদের আগেই ২০০৩ সালে নিজের উত্তরসূরী আব্দুল্লাহ আল বাদাওয়ীর কাছে ক্ষমতা হস্তান্তর করেছিলেন মাহাথির মোহাম্মদ। কিন্তু তার দেখানো পথে চলেননি বাদাওয়ী।

দুর্নীতির অভিযোগ উঠার পর ২০০৯ সালে ক্ষমতা হারান মাহাথিরের আরেক ঘণিষ্ঠজন নাজিব রাজাকের কাছে। কিন্তু নাজিবও দুর্নীতি থেকে বের না হয়ে আরও বেশি জড়িয়ে পড়েন।

এরপর ২০১৮ সালে দীর্ঘদিনের রাজনৈতিক প্রতিদ্বন্ধী আনোয়ার ইব্রাহিমের দলের সঙ্গে জোট বাধেন মাহাথির। নাজিবকে ক্ষমতা থেকে হটিয়ে আবারো প্রধানমন্ত্রী হন তিনি। আনোয়ারের দলের সঙ্গে চুক্তি অনুযায়ী, মেয়াদের এক পর্যায়ে প্রধানমন্ত্রীর পদ ছাড়বেন মাহাথির, এবং দায়িত্ব বুঝে নেবেন আনোয়ার।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×