আমরা বাংলাদেশকে ভালবাসি: পর্তুগালের রাষ্ট্রপতি

  মো. রাসেল আহম্মেদ,পর্তুগাল থেকে ২০ নভেম্বর ২০১৯, ২১:২৫ | অনলাইন সংস্করণ

ভালবাসি

লিসবনে দু দিন ব্যাপী অনুষ্ঠিত আন্তর্জাতিক কূটনৈতিক বাজার এ বাংলাদেশ দূতাবাস লিসবন, পর্তুগাল অংশগ্রহণ করেছে। মেলায় দূতাবাসের স্টলে দেশীয় ঐতিহ্য ও হস্তশিল্পকে বিশেষভাবে তুলে ধরা হয়।

শাড়ি, গামছা, শিকাসহ দেশীয় ঐতিহ্যবাহী উপকরণের মাধ্যমে গ্রামীণ আদলে নির্মিত বাংলাদেশ প্যাভিলিয়ন যা বাজারে আগত দর্শনার্থীদের প্রশংসা কুড়িয়েছে।

বাংলাদেশ প্যাভিলিয়নে মসলিন, জামদানী এবং উপজাতি তাঁত শিল্পকে বিশেষগুরূত্ব সহকারে তুলে ধরা হয়। এ উপলক্ষ্যে দূতাবাসে আগত দর্শনার্থীর মধ্যে মসলিন, জামদানী এবং উপজাতি তাঁত শিল্পকে পরিচিত করার জন্য পর্তুগিজ ও ইংরেজি ভাষায় প্যাম্পলেট প্রকাশ করা হয়।

এছাড়াও বাংলাদেশ প্যাভিলিয়নে দেশীয় ঐতিহ্যবাহী পোষাক, মুক্তা ও অন্যান্য গহনা, মহিলাদের ব্যাগ, মসলিনের টেবিল ক্লথ, হাতের সেলাইয়ের কাজসহ অন্যান্য হস্তশিল্পজাত পণ্য এবং বাংলাদেশের প্যাকেটজাত খাদ্যদ্রব্য প্রদর্শন করা হয়।

বাজারে আগত ছয় হাজারের অধিক পর্তুগিজ ও অন্যান্য দেশের নাগরিক বাংলাদেশ প্যাভিলিয়নে আসেন এবং ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্য দেখেন।

পর্তুগালের রাষ্ট্রপতি মারসেলো রেবেলো দ্যা সুজা বাংলাদেশ প্যাভিলিয়নে আসেন এবং বাংলাদেশি পণ্য দেখার জন্য কিছু সময় ব্যয় করেন। এসময় পর্তুগালের রাষ্ট্রপতিকে একটি রুপার তৈরি বাংলাদেশের ঐতিহ্যবাহী নৌকা উপহার দেয়া হয়। তিনি বাংলাদেশ প্যাভিলিয়নে এসে আমরা বাংলাদেশকে ভালবাসি বলে মন্তব্য করেন।

প্রবাসী বাংলাদেশি শাস্ত্রীয় সংগীত শিল্পী কে এম মোস্তফা আনোয়ার তানপুরার মূর্ছনায় মেলায় আগত সঙ্গীত প্রেমীদের বিমোহিত করেন। এসময় সেবামূলক কাজে ব্যয়ের জন্য অর্থ সংগ্রহের লক্ষ্যে দূতাবাস হতে খিচুড়ির সঙ্গে মুরগীর কোরমা, ডিম, পিয়াজু, সিঙ্গারা, সমুচার দেড় শতাধিক খাবারের বাক্স প্রদান করা হয়।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×