গাঁজাকে বৈধতা দিল দক্ষিণ আফ্রিকা

  শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে ০২ ডিসেম্বর ২০১৯, ১৯:১৭ | অনলাইন সংস্করণ

গাঁজা

দক্ষিণ আফ্রিকা সরকার গত সপ্তাহে রাষ্ট্রীয় ও ব্যক্তিগতভাবে গাঁজা চাষ ও সেবনকে বৈধ করে আইন পাশ করেছে।

এখন থেকে যে কোনো দক্ষিণ আফ্রিকান নাগরিক নিজের বিনোদনের জন্য চাইলে বাড়ির আঙ্গিনায় ২৫ স্কয়ার মিটার সমপরিমাণ জায়গায় ব্যক্তিগতভাবে গাঁজা চাষ করতে পারবে।এছাড়া বাণিজ্যিক ভাবে চাষ করতে কৃষকদের উৎসাহিত করবে সরকার।

ওদিকে উরুগুয়ে এবং ইসরায়েলেরও একই আইন পাশ করার পরিকল্পনা রয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছেন।

দক্ষিণ আফ্রিকায় ক্যান্সারের কেমোথেরাপি চিকিৎসায় রোগীর মাথাধরা ও বমিভাব কমাতে, এইডসের রোগীর ক্ষুধা জাগাতে এবং পুরনো বাত ও মাংসপেশিতে ব্যথা দূর করতে ডাক্তাররা গাঁজার ব্যবহারে অনুমতি দিয়ে থাকেন।

দক্ষিণ আফ্রিকান স্বাস্থ্যমন্ত্রী বলছেন, তাদের এই পরিকল্পনার ফলে দেশের মধ্যে রোগীরাও উপকৃত হবেন।

তিনি বলেন, গত সপ্তাহে সংসদে আইনটি পাশ হওয়ার আগ পর্যন্ত গাঁজা সেবন ও চাষ আইনত নিষিদ্ধ ছিলো।

তবে সরকারের এই সিদ্ধান্তের ফলে দক্ষিণ আফ্রিকার গাঁজা চাষীরাও আর্থিকভাবে উপকৃত হবেন। সারা বিশ্বে চিকিৎসার জন্য যে গাঁজা চাষ হয় তার অর্থকরী মূল্য ২০২৫ সাল নাগাদ ৫৫০ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গাঁজার ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। এ দিকে জিম্বাবুয়েতে ইতিমধ্যে গাঁজার বাণিজ্যিক চাষাবাদ শুরু হয়েছে গত বছর থেকে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×