ফিনল্যান্ডের স্বাধীনতা দিবসের উৎসবে প্রবাসী বাংলাদেশি

  ওয়াসিম আকরাম, হেলসিংকি থেকে ০৯ ডিসেম্বর ২০১৯, ২০:৫৭:০৬ | অনলাইন সংস্করণ

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ফিনল্যান্ডে উদযাপিত হলো দেশটির ১০২তম স্বাধীনতা দিবস। ১৯১৭ সালের এই দিনে ফিনল্যান্ড প্রজাতন্ত্র পার্শ্ববর্তী দেশ সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

এ দিবসে সকাল ৯টায় বৃহত্তর হেলসিংকিস্থ ভানতা সিটি কর্পোরেশনের জাঁকজকমপূর্ণ আয়োজনে প্রথমেই ছিল স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও নীরবতা পালন।

এরপর পতাকা উত্তোলন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের কুচকাওয়াজের মাধ্যমে শুরু হয় দেশটির ১০২তম স্বাধীনতা দিবস উৎসব।
আমন্ত্রিতদের অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ফিনল্যান্ডের মন্ত্রীপরিষদের সদস্য, পার্লামেন্ট মেম্বার, রাজনৈতিক ব্যক্তিত্ব, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ।

এতে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, প্রবাসী ও সুধীজনরা। ফিনল্যান্ডের ১০২তম স্বাধীনতা দিবসের এ উৎসবে বাংলাদেশের ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করে।

এরা হলেন- জামান সরকার, মবিন মোহাম্মদ, রুবেল ভূঁইয়া, সামসুল গাজী ও প্রদীপ কুমার সাহা। ফিনল্যান্ড উত্তর-পশ্চিম ইউরোপের বাল্টিক সাগরের উপকূলে অবস্থিত এবং ইউরোপের সবচেয়ে উত্তরে অবস্থিত দেশগুলির একটি। দেশটির সরকারি নাম ফিনল্যান্ড প্রজাতন্ত্র। তবে ফিনীয়রা নিজেদের দেশকে সুওমি বলে ডাকে। সুওমি শব্দের অর্থ হ্রদ ও জলাভূমির দেশ।

ফিনল্যান্ড রুশ বিপ্লবের পর ১৯১৭ সালে এটি একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেয় এবং ১৯৯৫ সালে ইউরোপীয় ইউনিয়নের পূর্ণ সদস্যপদ লাভ করে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত