বাংলাদেশের বুদ্ধিজীবীদের অবদান নিয়ে ফিনল্যান্ডে গোল টেবিল আলোচনা

  মো. মঞ্জুরে মওলা, ফিনল্যান্ড থেকে ১৬ ডিসেম্বর ২০১৯, ১০:৩০ | অনলাইন সংস্করণ

বাংলাদেশের বুদ্ধিজীবীদের অবদান নিয়ে ফিনল্যান্ডে গোল টেবিল আলোচনা

১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবসকে উদ্দেশ্য করে ‘সমাজ গঠনে বাংলাদেশী বুদ্ধিজীবীদের অবদান’ নিয়ে বাংলাদেশ ডক্টরস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ) আয়োজন করে গোল টেবিল আলোচনা। শনিবার (১৪ ডিসেম্বর) সকাল ১১টায় ফিনল্যান্ডের ওডি হেলসিঙ্কি সেন্ট্রাল পাবলিক লাইব্রেরীতে গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১ মিনিট নীরবতা পালনের মাধ্যমে শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে বিডিপিএ-এর গোল টেবিল আলোচনা শুরু করেন সঞ্চালক মো. মঞ্জুরে মওলা (মুঞ্জুর)।

সমাজ গঠনে বাংলাদেশী বুদ্ধিজীবীদের অবদান নিয়ে আলোচনায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন উনিভার্সিটি নেকচারার গোলাম মোঃ সারওয়ার, আলতো বিশ্ববিদ্যালয় এবং হারভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনে সিনিয়র রিসার্স ফেলো সাবিরুদ্দিন মির্জা আলোচক হিসেবে অংশগ্রহণ করার কথা থাকলেও টেকনিক্যাল সমস্যার কারণে অংশগ্রহণ করতে পারেননি।

শহিদ বুদ্ধিজীবীদের অসমাপ্ত কাজগুলো বর্তমান বাংলাদেশের বুদ্ধিজীবীরা কিভাবে সমাপ্ত করতে পারেন, সেটা নিয়ে সারওয়ার বলেন, বুদ্ধিজীবীদের চিন্তা-চেতনা হতে হবে সৎ ও সার্বজনীন।

শহিদ বুদ্ধিজীবীদের মূল্যবোধ, মানবিকতা এবং মহানুভবতাকে সামনে রেখে, ক্ষমতার অধীর শিখরে আসীন মানুষদের এগিয়ে আসতে হবে সহজ-সরল বাংলাদেশের মানুষের স্বাভাবিক জীবন ব্যবস্থা নিশ্চিত কল্পে। তিনি আরও বলেন, সমাজকে জানাতে ও চেনাতে হবে মুখোশধারী বুদ্ধিজীবীদের বিশেষ করে যারা ভুয়া মুক্তিযোদ্ধাদের নামে সুবিধা গ্রহণ করছে।

আলোচনায় আরও স্থান পায় একটি দেশের মেরুদণ্ডকে ভেঙ্গে দিবার জন্য, বিজয়ের মাত্র ২ দিন আগে বাংলার হাজারো শ্রেষ্ঠ সন্তানদের হত্যার মধ্যদিয়ে প্রমাণ করেছে- কত ভয়ংকর ছিল পাকিস্তানি বাহিনী এবং তৈরি করেছে পৃথিবীর ইতিহাসে এক কালো অধ্যায়।

অলোচনার শেষে উপস্থিত সকল ডক্টর সদস্য একমত পোষণ করেন প্রবাসী বাংলাদেশী তথা নতুন প্রজন্মের মাঝে আমাদের শহিদ বুদ্ধিজীবীদের ত্যাগ-তিতিক্ষা এবং বাংলাদেশ নিয়ে তাদের চিন্তা-চেতনার কথা পোঁছে দেবার জন্য আগামী বছর থেকে এই দিবস উন্মুক্ত ভাবে আয়োজন করা হবে।

আলোচনায় অংশগ্রহণ করেন বিডিপিএফ-এর ডক্টর সদস্য: ড. মাহবুব রহমান, ড. জহিরুল ইসলাম, ড. আশরাফুল আলম, ড. এস, এম হারুল-অর-রশীদ, ড. শিপুল বড়ুয়া, ড. গোলাম মো. সারোয়ার, ড. শাহ্‌ মোঃ কামরুল হাসান, ড. শাকিলা-বু-পাশা ড. মো. মঞ্জুরে মওলা এবং অনলাইনে যোগ দিয়েছিলেন ড. কামরুল হাসান।

আজকের অনুষ্ঠানে বিডিপিএফ-এর পক্ষ থেকে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয় হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় এবং তাম্পেরে বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর ডিগ্রী অর্জনকারী প্রবাসী বাংলাদেশী ড. শাকিলা-বু-পাশা এবং সৈয়দা সাকিরা হাসানকে।

একইসঙ্গে আলোচনা অনুষ্ঠানের সমন্বয়কারী ড. মো. মঞ্জুরে মওলা (মুঞ্জুর) পরিচয় করিয়ে দেন গোল টেবিল আলোচনা সভায় যোগদানকারী সকল ডক্টর সদস্যদের।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×