আবারও দক্ষিণ আফ্রিকায় হোম অফিস থেকে অর্ধশতাধিক গ্রেফতার

  মো. শরীফ উদ্দিন, দক্ষিণ আফ্রিকা থেকে ১৫ জানুয়ারি ২০২০, ২২:৩৩ | অনলাইন সংস্করণ

গ্রেফতার

দক্ষিণ আফ্রিকায় প্রিটোরিয়া হোম অফিসে সম্প্রতি রিফুজি আইনের পরিবর্তনের পর নড়েচড়ে বসেছে হোম অ্যাফেয়ার্স।

সোমবার (১৩ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়াস্থ জেসমন্ড টুটু রিফুজি সেন্টারে অর্ধশতাধিক বাংলাদেশিসহ শতাধিক অভিবাসীকে গ্রেফতার করে। এরই ধারাবাহিকতায় (১৪ জানুয়ারি)মঙ্গলবার শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় ৭০জনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতদের এসাইলাম ও রিফুজি পারমিটে বিভিন্ন ধরণের সমস্যা দেখিয়ে আটক করা হয়েছে বলে জানিয়েছেন ইমিগ্রেশন সংশ্লিষ্ট কর্মকর্তা। এদের মধ্যে অধিকাংশের এস্কারা, আপিল রিভিউ, আরএসডিও রিভিউ ইত্যাদি সমস্যা দেখিয়ে গ্রেফতার করা হয়েছে। আটককৃতদের ম্যান্ডলা জেলে প্রেরণ করা হয়েছে।

উপযুক্ত প্রমাণাদি প্রদর্শনের মাধ্যমে এদের অনেকেই মুক্ত হতে পারবেন। ইতিমধ্যে অনেকেই ইমিগ্রেশন লইয়ারের শরণাপন্ন হয়েছেন। আশা করা যাচ্ছে, প্রয়োজনীয় কাগজপত্র প্রদর্শন করতঃ আইনজীবীরা এদেরকে মুক্ত করতে পারবেন। বাকীদের হয়তো লিভ দ্যা কান্ট্রি সীল দিয়ে দেশে ফেরত যাওয়ার অনুমতি দেয়া হবে।

সাম্প্রতিক পাশ হওয়া রিফুজি এমেন্ডমেন্ট বিল নিয়ে ইতিমধ্যে বিভিন্ন রিফুজি অ্যাক্টিভিস্ট সংগঠনগুলো প্রতিক্রিয়া জানিয়েছে। এছাড়াও হিউম্যান রাইটস আইনজীবীসহ আফ্রিকান ডায়াসপোরা ফোরাম মুখপাত্র হোম অ্যাফেয়ার্স মিনিস্টারের সঙ্গে টকশোতে অংশগ্রহণ করেন। এসময় মন্ত্রী সাম্প্রতিক পাশ হওয়া আইনে বিধিমালা নিয়ে নেতৃবৃন্দের সঙ্গে মুক্ত আলোচনার আশ্বাস দেন। মন্ত্রী আরও বলেন, আলোচনার মাধ্যমে যথাসম্ভব প্রয়োজনীয় পরিবর্তন আনা হবে।

এদিকে, আফ্রিকা ডায়াসপোরা ফোরাম নতুন আইন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করার প্রস্তুতি নিলেও মন্ত্রীর আশ্বাসের পর আপাতত রিট করার সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×