লেবাননে প্রবাসী বাংলাদেশিদের বিক্ষোভ

  ওয়াসীম আকরাম, লেবানন থেকে ১৭ জানুয়ারি ২০২০, ১৯:২৪ | অনলাইন সংস্করণ

বিক্ষোভ

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) লেবাননে প্রবাসী বাংলাদেশি শ্রমকর্মীরা ডলার বেতনের জন্য বিক্ষোভ প্রদর্শন করে।

লেবানন বৈরুতে আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত বিক্ষোভকারী প্রবাসী শ্রমিকেরা লিবান নেট নামক একটি ক্লিনিং কোম্পানিতে কাজ করত।

দীর্ঘদিন যাবত বাংলাদেশিসহ আরও অন্যান্য দেশের প্রবাসীও এ কোম্পানিতে কাজ করেন বলে জানা যায়। সেপ্টেম্বর থেকে সরকার বিরোধী বিক্ষোভ আন্দোলনের কারণে বিভিন্ন সমস্যাসহ ডলারের সংকট দেখা দেয় লেবাননে।

এর আগে ডলার বেতন দিলেও ৩/৪ মাস ধরে শ্রমিকদেরকে বেতন লেবানিজ লিরায় পরিশোধ করছে প্রায় কোম্পানি।

বিক্ষোভকারীদের দাবি, কোম্পানি ডলার বেতন না দিতে পারলে বর্তমান ডলার মূল্য সমপরিমাণ স্হানীয় মুদ্রায় যাতে তাদের বেতন পরিশোধ করেন।

আগে একশো ডলার করতে লাগত এক লক্ষ পঞ্চাশ হাজার লেবানিজ লিরা কিন্ত বর্তমানে একশো ডলার করতে লাগছে দুই লক্ষ চল্লিশ থেকে পঞ্চাশ হাজার লিরা।

আর কোম্পানি থেকেও দেয়া হচ্ছে এক লক্ষ পঞ্চাশ হাজার লিরায় হিসাবে। তাই প্রবাসী বাংলাদেশিদের এমন বিক্ষোভ প্রদর্শন করে।

বিক্ষোভকারীদের বক্তব্যে জানা যায়, তাদের দাবি যদি পূরণে ব্যর্থ হয় তাহলে অনির্দিষ্টকালের জন্য তারা কাজে যোগ দেয়া থেকে বিরত থাকবেন এবং প্রয়োজনে স্বদেশে ফেরত যাবেন। বাস্তবতা বর্তমানে লেবানন ডলার সংকটের কারণে সকল পণ্যের মূল্য উর্ধ্বগতি হওয়ায় সীমিত আয়ের প্রবাসীরা বিপাকে পড়ে নানান সমস্যায় হিমশিম খাচ্ছেন।

বিক্ষোভ প্রদর্শনকারীদের ভিডিওটি ফেসবুকে ছড়িয়ে পড়ার পর কমিউনিটির নেতারা দেশের সুনাম রক্ষার্থে বৈরুত বাংলাদেশ দূতাবাসকে এ বিষয়ে খতিয়ে দেখার অনুরোধ জানান।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×