নর-নারীর প্রতি পারস্পারিক সম্মান দেখাতে হবে

  রহমান মৃধা, সুইডেন থেকে ২৭ জানুয়ারি ২০২০, ১৯:৫৯ | অনলাইন সংস্করণ

পারস্পারিক

প্রাচীনকাল থেকে আজ পর্যন্ত মানুষ বিস্ময়কর বস্তুর তালিকা তৈরি করে চলেছে। ব্যাবিলনের ঝুলন্ত উদ্যান, আর্টেমিসের মন্দির, অলিম্পিয়ার গ্রিক দেবতা জিউসের মূর্তি, আলেক্সান্দ্রিয়ার বাতিঘর, গ্রেট পিরামিড ইত্যাদি। এই ঐতিহাসিক সপ্তাশ্চর্যগুলোর কথা আমরা সবাই জানি।

প্রথম তালিকাটি প্রকাশ পেয়েছিল বহু বছর আগে। প্রাচীন পৃথিবীর সপ্তাশ্চর্যের মধ্যে একমাত্র গিজা গ্রেট পিরামিড (সম্মানসূচক স্থিতি, গিজা নেকোপোলিস, মিশর) কেই সম্মানিক স্থান দেয়া হয়েছে।

এরপর ২০০৭ সালে সেভেন ওয়ান্ডার্স (seven wonders) এর নতুন একটি তালিকা প্রকাশ করা হয় (New Seven Wonders of the World)। এর মধ্যে পড়েছে চীনের মহাপ্রাচীর, পেত্রা (Petra) জর্ডন, দ্য রোমান কলোসিয়াম (The Roman Colosseum) রোম, চাচেন ইত্জা (Chichen Itza) য়ুকাতান উপদ্বীপ মেক্সিকো, মাচু পিচু পেরু, তাজমহল আগ্রা ভারত এবং ক্রাইস্ট দ্য রিডিমার মূর্তি (Christ the Redeemer Statue) রিও ডি জেনেইরো ব্রাজিল।

এ ছাড়াও অন্যান্য ১৩টি চুড়ান্ত প্রতিযোগী বিস্ময়কর বস্তুর তালিকা যেমন এথেন্সের অ্যাক্রোপলিস গ্রীস, আলহাম্বরা প্যালেস গ্রানাডা স্পেন, Angkor Wat কাম্বোডিয়া, আইফেল টাওয়ার প্যারিস, হাগিয়া সোফিয়া ইস্তানবুল তুরস্ক, কিওমিজু-দেরা কিয়োটো জাপান, মোয়াই ইস্টার আইল্যান্ড চিলি, নিউসভেনস্টাইন ফুসেন জার্মানি, রেড স্কয়ার মস্কো রাশিয়া, স্ট্যাচু অফ লিবার্টি নিউ ইয়র্ক সিটি মার্কিন যুক্তরাষ্ট্র, স্টোনহেঞ্জ অ্যামসবারি যুক্তরাজ্য, সিডনি অপেরা হাউস অস্ট্রেলিয়া এবং তিব্বতুতু টিম্বুচুতু মালি উল্লেখযোগ্য। তাজমহল বিখ্যাত পারসিক ও মুঘল স্থাপত্যকলার একটি অনিন্দ্য সুন্দর নিদর্শন।

ছোটবেলায় তাজমহলের সৌন্দর্য্যের কথা শুনে কল্পনায় তাকে চিত্রায়িত করেছি। যৌবনে প্রেমিকার চোখে দেখতে পেয়েছি তাজমহল সদৃশ সৌন্দর্য্য। আজ তাজমহলকে বাস্তবে দেখি। তাজমহলের স্রষ্টা মুঘল সাম্রাজ্যের অন্যতম প্রধান-পুরুষ সম্রাট শাহজাহান।

সম্রাট শাহজাহানের প্রিয় স্ত্রী ছিলেন আর্জুমান্দ বানু বেগম। সম্রাট তার এই প্রিয়তমা স্ত্রীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ১৬১২ খ্রিষ্টাব্দে। ১৬৩১ সালে মমতাজ মারা যান। তাদের দাম্পত্য জীবন ছিল ১৯ বছর। সম্রাট প্রিয়তমা স্ত্রীর মৃত্যুতে ভেঙ্গে পড়েন এবং প্রচণ্ড শোকাহত হন। এই শোককে প্রেমের জগতে অমর ও স্মরণীয় করতে কল্পনায় চিত্রায়িত করেন তাজমহল। প্রাচীন কাল থেকে আজ পর্যন্ত মানুষ বিস্ময়কর বস্তু তৈরি করে আসছে এবং তার পিছনে তাজ মহলের মত স্মরণীয় ঘটনা জড়িত রয়েছে। প্রেমের জগতকে অমর ও স্মরণীয় করতে তৈরি করেন তাজমহল।

ভালো কথা, নারীর প্রতি ভালোবাসা এবং স্মরণীয় স্মৃতি তৈরি করা নিঃসন্দেহে এক অপূর্ব ঘটনা। সম্রাটের আরও অনেক রমণী ছিল কি হয়েছিল তাদের বা কি ভাবে তাদের প্রতি সম্মান দেখানো হয়েছিল সে বিষয়ের উপর আমরা কিন্তু আলোচনা করিনা।

আবার বর্তমানে যে সমস্ত বাংলাদেশি রমণীরা আরব দেশে কর্মরত রয়েছে তাদের প্রতি যে পাষণ্ড অত্যাচার, অবিচার এবং ধর্ষণ চলছে তার ওপরও তেমন কথা বলি না। আমরা ভালোবাসার স্মৃতি গড়তে পছন্দ করি। ভালোবাসার গল্প শুনতে পছন্দ করি। আমরা রমণীকে ভালবাসতে পছন্দ করি। তাহলে ধর্ষণ কেন? যে সব দেশে ধর্ম নিয়ে বেশি কথা বলা হয় সেখানেই ধর্ষণের পরিমাণ বেশি।

জানি না কেন! তবে ধর্মে কিন্তু বলা হয়েছে নর-নারীর প্রতি পারস্পরিক সম্মান, লাভ, আন্ডারস্ট্যান্ডিং, কো-অপারেশন এবং প্যাশন দেখাতে হবে। তা যদি মেনে না চলি বা অন্তরে যদি ভালোবাসা না থাকে তবে ইট পাথরের তাজমহল গড়ে কি হবে? পৃথিবীর ইতিহাসে প্রেমের এবং ইতিহাসের উদাহরণ হয়ে স্ব-গৌরবে দাড়িয়ে আছে তাজমহল, চমৎকার। হে রহমানির রাহিম তুমি আমাদের মনের গভীরে ভালোবাসার তাজমহল বিরাজ করে দাও।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ঘটনাপ্রবাহ : রহমান মৃধার কলাম

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪,৩১,৭০৬ ৩,০২,১৫০ ৮২,০৮০
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত