মালয়েশিয়ায় করোনাভাইরাসে ভারতীয় যুবকের মৃত্যু

  আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে ৩০ জানুয়ারি ২০২০, ১৭:৩৩:০৯ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মালয়েশিয়ায় মৃত্যু হয়েছে এক ভারতীয় যুবকের। তিনি ত্রিপুরার বাসিন্দা ছিলেন। ৩৩ বছর বয়সী ওই যুবক অনেকদিন ধরেই মালয়েশিয়ায় থাকতেন। মালয়েশিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

ওই তরুণের নাম মনির হোসেন। তিনি মালয়েশিয়ায় একটি রেস্টুরেন্টে কাজ করতেন। সেখানেই করোনাভাইরাসে আক্রান্ত হন। মঙ্গলবার রাতে তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। বুধবার সকালে মালয়েশিয়া কর্তৃপক্ষ মনিরের পরিবারকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে। তার পরিবার জানিয়েছে, ২০১৬ সালে বিয়ে করেন মনির হোসেন।

কাজের সন্ধানে তিনি ২০১৮ সালে মালয়েশিয়ায় যান। তখন থেকে একটি রেস্তোরাঁয় কাজ করতেন। মনির হোসেন দক্ষিণ-পূর্ব ভারতের প্রথম বাসিন্দা যিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারালেন। তার মরদেহ দেশে আনতে কেন্দ্রের সাহায্য চেয়েছেন তার পরিবারের সদস্যরা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে বলা হচ্ছে, মালয়েশিয়া সরকার তাদের কিছু জানায়নি। মনির হোসেনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই আগরতলা বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। বসানো হয়েছে মেডিকেল টিমও।

এদিকে হংকং ইতিমধ্যেই সিভিয়ার অ্যাকাউন্ট রেসপিরেটরি সিনড্রোম প্রতিরোধের ওষুধ আবিষ্কার করে ফেলেছে বলে দাবি গবেষকদের। এতদিন ধরে গবাদি পশুদের ওপর এই ওষুধ প্রয়োগ চলছিল। কিছু সমস্যার জন্য প্রকাশ্যে আনতে চাননি গবেষকরা। তবে সব বাঁধা কাটিয়ে খুব শিগগির করোনার টিকা সামনে আনবে হংকং। বুধবার এমনটাই দাবি করলেন হংকংয়ের বিজ্ঞানীরা।

'সাউথ চায়না মর্নিং পোস্ট'কে দেয়া সাক্ষাৎকারে হংকং ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের গবেষক ইউয়েন কোক-ইয়াং বলেছেন, সার্স ভাইরাসের সংক্রমণের সময় থেকেই আমরা আশঙ্কা করেছিলাম। সেই মতো টিকা তৈরির কাজ চলছিল।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত