স্পেনে করোনাভাইরাস: বাংলাদেশিদের জন্য দূতাবাসের নির্দেশনা

  কবির আল মাহমুদ, স্পেন থেকে ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫৬ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাস

ইউরোপেও দ্রুত ছড়িয়ে যাচ্ছে করোনাভাইরাস (কভিড-১৯)। এখন পর্যন্ত ইউরোপের দেশ স্পেনের চারটি শহরে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা গেছে।

দেশটির ক্যানারি দ্বীপপুঞ্জে এবং ম্যালোর্কায় দু'জন রোগীর শনাক্ত হওয়ার পর সর্বশেষ দেশটির কাতালোনিয়ায় নতুন সংক্রামিত ব্যক্তিকে শনাক্ত করা গেছে। সংক্রামক রোগটির জন্য তাদের সেন্টার হাসপাতাল ক্লিনিক ডে বার্সেলোনাতে ভর্তি করা হয়েছে।

স্পেনের পাবলিক জনস্বাস্থ্য বিভাগের সেক্রেটারি জোয়ান গুইস ও সালুট দেল সার্ভিস কাতালোনিয়ার আসাম্পাটা রিকার্ড একটি সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন যে নতুন শনাক্ত করা আক্রান্ত ব্যক্তি ইতালিয়ান মহিলা (৩৬)। তবে তিনি বার্সোলোনার বাসিন্দা। আক্রান্ত ব্যক্তি জানান, ১২ ফেব্রুয়ারি তিনি ইতালির মিলান এবং বার্গামো অঞ্চলে গিয়েছিলেন।

২২ ফেব্রুয়ারি বার্সেলোনা আসার পর রাতে অসুস্থতার সামান্য লক্ষণ অনুভব করায় তিনি 'ক্লিনিকাল হাসপাতালে যোগাযোগ করেছিলেন' এবং তার পরীক্ষা করা হয়েছে। এরপরেই ইতালি থেকে আসা ২৫জন যাত্রীর পরিচয় সংগ্রহ করা হয়েছে।

এদিকে স্পেনের চার শহরে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে দেশটিতে থাকা প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস। নির্দেশনায় একান্ত প্রয়োজন ছাড়া ঘর এবং কর্মস্থলের বাইরে চলাফেরা না করার জন্য অনুরোধ করা হয়েছে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জারি করা নির্দেশনায় বলা হয়, সবাই ‘পাবলিক প্লেসে’ মাস্ক ব্যবহার করবেন বলে দূতাবাস প্রত্যাশা করে। আতঙ্কগ্রস্ত না হয়ে ধৈর্য ধারণ করে সবাই সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করবেন বলেও প্রত্যাশা করছে দূতাবাস।

বিজ্ঞপ্তিতে দূর-দূরান্তে বসবাসরত প্রবাসীদের একান্ত প্রয়োজন ছাড়া যে কোনো ভ্রমণ এমনকি দূতাবাস ভ্রমণেও নিরুৎসাহিত করা হয়। এতে আরও বলা হয়, বার্সেলোনাসহ দূর-দূরান্তের কিছু শহরে প্রবাসীদের দোরগোড়ায় কনস্যুলার সেবা পৌঁছে দেয়া মুজিববর্ষের অন্যতম অঙ্গীকার। বিধায় আপনারা আপনাদের শহরে কনস্যুলার টিম পাঠানোর জন্য দূতাবাসের ফেসবুকে বার্তা পাঠাতে পারেন।

দূতাবাস যে কোনো বিপদ-আপদে প্রবাসীদের পাশে থাকতে অঙ্গীকারাবদ্ধ বলেও প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৭৬৩ জন। আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৯৬৭ জন। ভাইরাসের ভয়াবহতা চীনে বেশি হলেও দ্রুতই ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে। এখন পর্যন্ত অন্তত ৪৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা।

চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত ১ হাজার ১৪৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন কমপক্ষে ১১ জন। তবে চীনের বাইরে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি মধ্যপ্রাচ্যের দেশ ইরানে। সেখানে আক্রান্তের সংখ্যা ৯৫ হলেও মৃত্যু হয়েছে ১৬ জনের। সিঙ্গাপুরে আক্রান্তের সংখ্যা ৯১ জন, সেখানে পাঁচ বাংলাদেশিও রয়েছেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৮৮ ৩৩
বিশ্ব ১২,৭৩,৫০০ ২,৫৯,৫৪৪ ৬৯,৪৫১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×