ফ্রান্স লকডাউন পরবর্তী সময়ে থাকবে কঠোর নিয়ন্ত্রণ

  শাহ সুহেল আহমদ, ফ্রান্স (প্যারিস) থেকে ১৩ মে ২০২০, ২২:১১:৪৬ | অনলাইন সংস্করণ

লকডাউন তুলে নেয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে ফ্রান্স। ধাপে ধাপে শর্তারোপ করে কঠোর নজরদারি করারও ঘোষণা দিয়েছে দেশটি। লকডাউন তোলার পর কোনো অবস্থাতেই যেন আবার আগের অবস্থায় ফিরে না যায় এ জন্য পরিবহন সেক্টরকে সর্বোচ্চ নজরদারিতে রাখা হয়েছে।

করোনাভাইরাসের প্রকোপ বোঝাতে ফ্রান্সকে রেড জোন ও গ্রিন জোনে ভাগ করা হয়েছে। গ্রিন জোন তুলনামূলক ভাল অবস্থানে থাকলেও রেড জোন এখনও ডেঞ্জার জোনেই আছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপ। ফ্রান্সের রাজধানী প্যারিস এখনও রেড জোনেই অবস্থান করছে। আশঙ্কার বিষয় হলো, ফ্রান্সে বসবাসরত সিংহভাগ বাংলাদেশিই প্যারিসে বসবাস করেন।

স্বাস্থ্য বিভাগের পরিচালক বলেছেন, আমরা এখনও খারাপ অবস্থায় আছি। লকডাউন তুলে নেয়ার মুহূর্তে এসেও বলতে হয়, এ চাপের মধ্যে বিন্দুমাত্র ছাড় দেয়ার প্রশ্নই আসে না।

উল্লেখ্য, ফ্রান্সের করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় সোমবার থেকে লকডাউন তুলে নেয়া হচ্ছে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত