ইতালিতে অবৈধদের বৈধ হওয়ার গেজেট প্রকাশ

  জমির হোসেন, ইতালি থেকে ২১ মে ২০২০, ২২:০৬:০৭ | অনলাইন সংস্করণ

অবশেষে ইতালিতে অবৈধদের বৈধ করার চূড়ান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। বুধবার প্রকাশিত গেজেটে বলা হয়েছে, ১ জুন থেকে ১৫ জুলাই প্রত্যেক মালিক ৫শ ইউরো সরকারি ফি জমা দিয়ে অবৈধ শ্রমিককে বৈধ করে নিতে আবেদন করতে পারবেন।

দেশটির সংসদে ডেমোক্রেটিক পার্টি পিডি ও ফাইস্টার মুভমেন্টের দীর্ঘ আলোচনার পর প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তের সহযোগিতায় বৈধকরণের সিদ্ধান্ত গৃহীত হলে বুধবার চুড়ান্তভাবে গেজেট প্রকাশ করা হয়। এর ফলে প্রায় ৬ লাখ অভিবাসী বৈধ পাওয়ার আইনি কোনো সমস্যা রইলো না।

আর্টিকেলের ১০৩ ধারায় রিলান্সা নামে এ গেজেট প্রকাশ করা হয়। এ ধারায় শুধু কৃষিকাজে ও বাসায় বয়স্কদের সেবা প্রদানের জন্য মালিকপক্ষ অবৈধ শ্রমিকদের বৈধতা দিতে আবেদন করতে বলা হয়েছে। এ জন্য একজন অবৈধ শ্রমিক ৬ মাসের জন্য বৈধ হতে পারবে। এরপর তার চাকরি নিয়মিত হলে ফের সে এটি নবায়ন করতে পারবে। এভাবে সে স্টে-পারমিটটি ধারাবাহিকভাবে নবায়ন করে যেতে পারবে যতদিন সে ইতালিতে বসবাস করতে ইচ্ছুক।

তবে ঢালাওভাবে সবাই বৈধতা পাচ্ছে না। যেসব শ্রমিক ৮ মে থেকে ইতালিতে বসবাস করছেন তারাই এ আবেদন করতে পারবেন। পাশাপাশি যেসব শ্রমিকের ১৯ অক্টোবর ২০১৯ পর্যন্ত ছয় মাসের স্টে-পারমিটের মেয়াদ শেষ হয়ে গেছে তারাও নবায়ন করার সুযোগ পাবেন।

এ প্রসঙ্গে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, যেসব অবৈধ বাংলাদেশি রয়েছে তাদের সহযোগিতা করার জন্য দূতাবাস কাজ করবে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorpor[email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত