করোনাকালীন ঈদ

  ডক্টর মো. মঞ্জুরে মওলা ২৪ মে ২০২০, ১৭:০৭:০৩ | অনলাইন সংস্করণ

এবারের ঈদ ঘরের দখিন দুয়ারে এসে কড়া নাড়াতে ইতস্ততবোধ করছে! কারণ, আগের মতো মানুষের কেনাকাটার নেই প্রতিযোগিতা, নেই চোখে পড়ার মতো ঈদের প্রস্তুতি, নেই শহর থেকে গ্রামে ফিরা মানুষের কোলাহল।

নেই ট্রেন কিংবা বাসের ছাদে বাদুড় ঝোলা মানুষের ঢল, নেই মলম পার্টির খপ্পরে সর্বস্বান্ত মানুষের কথা, নেই ধনীদের যাকাত-ফেতরা দেবার ফটোসেশন এবং এই যাকাত-ফেতরা নিতে আসা, পদদলিত গরীব মানুষের মৃত্যুর সংবাদ।

এক কথায়, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পাল্টে দিয়েছে আমাদের চিরচেনা ঈদের প্রকৃতি, গতি এবং আমেজ। তাই এবারের ঈদ কেমন হবে বা কেমন লাগবে? ঈদ নিয়ে এই প্রশ্নগুলো ঘুরপাক খাচ্ছে আপনার মনে। ভারী হয়ে উঠছে আপনার মন। প্রিয় পাঠক, মনের বিরুদ্ধচারী না করে, এবারের ঈদকে একটু অন্যভাবে দেখলে বা সাজালে কেমন হয়?

প্রথমে দেখা যাক ঈদের অর্থ কী। ঈদ এক নির্মল আনন্দের দিন। একটি উৎসব। যা বহু পুষ্পের সুগন্ধে একত্রে মিলিত হয়ে মৌমাছিদের মতো মানুষকেও শেখায় স্নেহ-প্রেম-প্রীতি-ভালোবাসা। এছাড়া ঈদ এমন একটি দিন, যার মাধ্যমে আপনি, আমি কিংবা আমরা সকলেই নিজেদের ঐক্য সংহতি মজবুত এবং সুদৃঢ় করতে পারি।

করোনা পূর্ববর্তী ঈদের তাৎপর্যকে ভূলুণ্ঠিত করে দেশ-সমাজ-জাতি লিপ্ত হয়েছিল পরস্পর হানাহানি ও ঝগড়া বিবাদে এবং একে অন্যের ওপর গর্ব ও অহমিকা প্রদর্শনে সর্বশক্তি নিয়োগ করছিল। তাই আমাদের মধ্যে সৃষ্টি হয়েছে বিভেদ এবং মানবতার সামনে তৈরি হয়েছে ভয়ংকর এক অদৃশ্য শক্তির প্রাচীর।

করোনাকালীন ঈদ আমাদের উপহার দিতে চলেছে, জাতি-ধর্ম-বর্ণ-গোত্র-ভাষা সব ভেদাভেদ ভুলে, মানবতার শত্রু-অদৃশ্য শক্তির প্রাচীরকে ভাঙ্গতে হয় কীভাবে।

এই মুহূর্তে আমরা স্বেচ্ছায় বন্দি জীবনকে বেছে নিয়েছি করোনা আতংকে। তাই চির চেনা ঈদের আনন্দকে উপভোগ করার জন্য ঘরবন্দি অল্প আয়োজনের মধ্যে সীমাবদ্ধ রাখার ব্যবস্থা করছেন আপনি। এক্ষেত্রে আমারও এ চেষ্টার ব্যত্যয় ঘটবে না।

পরিবারের সঙ্গে ঈদের সময় কাটান এবং ভার্চুয়াল জগতে আপনার পৃথিবীর সবাইকে ঈদের মোবারকবাদ জানান। ঈদের বাজেটের টাকা থেকে আপনি কর্মহীন, অসহায় এবং আম্পানে ক্ষতিগ্রস্ত মানুষদের আর্থিক সহায়তা করার উদ্যোগ গ্রহণ করুন।

ফলাফল আপনার এবারের ঈদের আনন্দটাকে মনে হবে অমৃত। করোনাকালীন ঈদ আমদের একটি বার্তা দিতে চলেছে, নিজ প্রবৃত্তির অন্ধ অনুসারীরা (দোর্দণ্ড জালেম গোষ্ঠী) হবে পরাস্ত এবং পৃথিবী হবে সব মানুষের সমান অধিকারের জায়গা।

আপনি, আমি কিংবা আমরা সবাই চাই, করোনাকালীন ঈদের আনন্দ উপভোগ করুক পৃথিবীর সব মানুষ সমান ভাবে। পরিশেষে, করোনাকালীন ঈদের তাৎপর্যকে মনে প্রাণে লালন-পালন করুন এইভাবে, ‘মানুষের পরিচয় মানুষ, এর চেয়ে অন্য পরিচয় মানুষের আর নাই’। ঈদ মোবারক।

লেখক: ডক্টর মো. মঞ্জুরে মওলা, সমাজ বিজ্ঞানী ও কলামিস্ট

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত