ফিনল্যান্ডে স্যার সলিমুল্লাহর জন্মদিন ও করোনা সঙ্কট নিয়ে আলোচনা    

  ড. মো. মঞ্জুরে মওলা, ফিনল্যান্ড থেকে ১০ জুন ২০২০, ১৫:৩৩:৫৫ | অনলাইন সংস্করণ

৭ জুন নবাব স্যার খাজা সলিমুল্লাহ বাহাদুরের জন্মদিনকে সামনে রেখে রোববার ফিনল্যান্ডে ‘বাংলাদেশ ডক্টরস প্লাটফর্ম ইন ফিনল্যান্ডের’ (বিডিপিএফ) নির্বাহী সভা অনুষ্ঠিত হয়। করোনাভাইরাসের কারণে মারা যাওয়া সকল মানুষের আত্মার মাগফেরাত কামনার জন্য ১ মিনিট নীরবতা পালনের মাধ্যমে স্কাইপ ভার্চুয়াল বিডিপিএফ-এর সভা শুরু হয়।

সভার প্রথম পর্বে বিডিপিএফ-এর মূল এজেন্ডা উপস্থাপন করেন সদস্য সচিব ড. আশরাফুল আলম এবং সভা পরিচালনা করেন সভাপতি ড. মো. মঞ্জুরে মওলা। করোনাকালীন ও করোনা পরবর্তী সময়ে বাংলাদেশের মানুষের জন্য বিডিপিএফ কিভাবে সহযোগিতা করতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে সভায় কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়।

এর মধ্যে বিডিপিএফ সদস্যরা সন্মিলিতভাবে পেশাগত অভিজ্ঞতার আলোকে পলিসি নির্ভর কৌশলগত দিক নির্দেশনা প্রদানের হাতকে প্রসারিত করবে, অনলাইন শিক্ষাকে সমাজের সর্বস্তরে পৌঁছানোর যুগোপোযোগী ব্যবস্থা গ্রহণে বাংলাদেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার সুযোগ তৈরি করবে, এ উপলক্ষে বিডিপিএফ যৌথভাবে ভার্চুয়াল সভার আয়োজন করবে এবং নিকট ভবিষ্যতে বিডিপিএফ অনলাইন শর্টকোর্স ও প্রশিক্ষণ চালু করবে।

বিডিপিএফ-এর এই প্রকল্পে নেতৃত্ব দিবেন শিক্ষা বিষয়ক সদস্য ড. এএইচএম সামসুজ্জোহা।

বাংলাদেশ থেকে ফিনল্যান্ডে আসা ছাত্র-ছাত্রীরা তাদের শিক্ষা সংক্রান্ত রেসিডেন্ট পারমিট পেতে খুব সমস্যার সম্মুখীন হন এবং হচ্ছেন। এই সমস্যার দ্রুত সমাধানের জন্য শিক্ষা সংক্রান্ত রেসিডেন্ট পারমিট প্রদানে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও মন্ত্রণালয়ের সঙ্গে বিডিপিএফ যোগাযোগ করবে। এ জন্য বর্তমান বিডিপিএফ-এর ৪৯ জন ডক্টর সদস্যদের পক্ষ থেকে লিখিত ড্রাফট তৈরি করার দায়িত্ব নিয়েছেন ড. সাইদুল কাজি এবং সহ-অধ্যাপক ড. এএইচএম সামসুজ্জোহা।

সভার দ্বিতীয় পর্বে বিডিপিএফ অভিনন্দন জানায়, ইউন্সু বিশ্ববিদ্যালয় থেকে নতুন ডক্টরেট ডিগ্রী অর্জনকারী বাংলাদেশী ড. ইয়াছিনুর রহমানকে এবং সংক্ষিপ্ত আলোচনা হয় ঐতিহাসিক বিজ্ঞজনদের মতে তৎকালীন ইন্ডিয়ান সাবকন্টিন্টে পিছিয়ে পড়া মুসলিমদের শিক্ষিত করার স্বপ্নদ্রষ্টা হিসেবে খ্যাত নবাব স্যার সুলিমুল্লাহর জীবন ও অবদান নিয়ে।

আলোচনার মাধ্যমে জানা যায়, নবাব স্যার সুলিমুল্লাহ বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য দান করেন বিশেষ জায়গা এবং বিশ্ববিদ্যালয়ের রমনা জায়গাও দান করেন তিনি। তার এই অমূল্য অবদান, বাংলাদেশের মানুষের সঙ্গে বিডিপিএফ শ্রদ্ধাভরে স্মরণ করে এবং ভবিষ্যতেও করবে।

স্কাইপ ভার্চুয়াল সভায় যোগ দিয়েছিলেন নির্বাহী কমিটির সদস্য এবং সাধারণ ডক্টর সদস্য ড. নাজমুল ইসলাম, উপদেষ্টা ড. সাইদুল কাজী, ড. মোঃ মুবিনুর রহমান, ড. আশরাফুল আলম, ড. শাকিলা সান্তা, ড. সরিফ চৌধুরী, উপদেষ্টা ড. গোলাম সারোয়ার, ড. সাকিরা হাসান, ড. মোঃ মঞ্জুরে মওলা, ড. সাহারিয়ার সাহাবুদ্দিন, ড. এস এম শফিকুল আলম, ড. জাহিদুল হাসান ভূঁইয়া এবং ড. সুনিল কুণ্ডু।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত