মাদ্রিদে ব্যবসায়ীদের সমসাময়িক সমস্যা নিয়ে সভা অনুষ্ঠিত

  কবির আল মাহমুদ, স্পেন থেকে ০৪ আগস্ট ২০২০, ২২:০৬:২৬ | অনলাইন সংস্করণ

স্পেনের রাজধানী মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দিন দিন ব্যবসা প্রতিষ্ঠান বা ব্যবসায়ীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পর্যটক নির্ভর এ দেশটির রাজধানী মাদ্রিদে আনুমানিক সহস্রাধিক বাংলাদেশি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত। এরমধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানই হচ্ছে ফ্রুতেরিয়া (ফ্রুড শপ)।

এসব ব্যবসা প্রতিষ্ঠান চালাতে বর্তমানে দোকান মালিকদের বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হচ্ছে। সমস্যাগুলো সমাধানের লক্ষ্যে রোববার প্রবাসী বাংলাদেশি ফ্রুতেরিয়া ব্যবসায়ীরা সমসাময়িক সমস্যা এবং সমাধান শীর্ষক এক মতবিনিময় সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক। অর্থ সম্পাদক আবুল হাসেম মেম্বারের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় সভা।

সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দরের পরিচালনায় বক্তব্য দেন বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, আল মামুন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সিনিয়রসহ সভাপতি আলামিন মিয়া, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এম এইচ সোহেল ভূঁইয়া, কমিউনিটি নেতা মোজাম্মেল হোসেন মনু, বেলাল আহমদ, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, ঢাকা জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, দবির তালুকদার, আবু জাফর রাসেলসহ কমিউনিটি নেতারা।

সাম্প্রতিক সময়ে ফ্রুতেরিয়া ব্যবসায়ীদের বিভিন্ন বিড়ম্বনার কারণে প্রবাসী ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। অনেকেই তাদের ব্যবসা ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন। সভায় নেতারা এসব সমস্যা বিশেষভাবে চিহ্নিত করেন এবং যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য ৭ সদস্য বিশিষ্ট একটি সমন্বয় কমিটি গঠনের সিদ্ধান্ত নেন। এই কমিটি দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধানে পদক্ষেপ নেবে।

ব্যবসায়ী নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সাইফুল ইসলাম ইকবাল, আব্দুল আউয়াল, আব্দুল মজিদ সুজন, পিন্টু আহমদ প্রমুখ।

উল্লেখ্য, ১৯ জুলাই ব্যাবসায়ী নেতারা নানা বিড়ম্বনা ও মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম্য বন্ধ করার দাবিতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের নেতাদের কাছে স্মারকলিপি প্রদান করেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত