বন্দিদশা শেষে ফিনল্যান্ডে 'খুশির' ঈদ

  জামান সরকার, ফিনল্যান্ড থেকে ০৪ আগস্ট ২০২০, ২২:২৬:২৭ | অনলাইন সংস্করণ

সামাজিক দূরত্ব মেনে ও বন্দিদশা শেষে 'খুশির' ঈদ উদযাপন করেছে ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিরা। পড়ন্ত গ্রীষ্মের সূর্যের ঝকঝকে আলোতে ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মুসলমানরা সমবেত হয় ঈদের জামাতে।

প্রতিবারের মতো এবারও নতুন জামাকাপড় পড়ে সুগন্ধি আতর-সুরমা লাগিয়ে সকালে দল বেঁধে নামাজ আদায় ছিল ঈদের পরিচিত দৃশ্য।

তবে এ বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ভাটা পড়েছিল ঈদের কোলাকুলিতে। ইসলামী রীতি অনুযায়ী প্রবাসী বাংলাদেশিদের ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় রাজধানী হেলসিংকির হাকানিয়েমির পাল্লোহাল্লীতে। এতে ইমামতি করেন দারুল আমান মসজিদের খতিব আবদুল কুদ্দুস খান। এছাড়া সকাল ৯টায় ভানতার রায়াক্যুলা টেনিস সেন্টার মিলনায়তনে বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদের খতিব বশির আহমেদের ইমামতিতে আরেকটি জামাতটি অনুষ্ঠিত হয়।

ঈদের জামাত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। ফিনল্যান্ডের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা জামাতে দুটিতে অংশ নেন।

ফিনল্যান্ডে অনুষ্ঠিত বিভিন্ন জামাতে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছিলেন মবিন মোহাম্মদ, মো. আশরাফ, আয়ুব আলী, ডা. সফিউল্লাহ, আবদুল ওয়াদূদ, জাকির হোসেন, রিয়াজ সহিদ, বদরুম মুনীর ফেরদৌস, জামান সরকার, সামসুল গাজী, বাহারুল ইসলাম, আনিসুর রহমান শামীম, আজাদ আবুল কালাম, কামরুল আলম কমল, সালমান মাহিব, সাইফুর রহমান সাইফ, রুবেল ভূইয়া, মোকলেসুর রহমান চপল, নুর আলম, নাজমুল হাসান লিটন, মোজাহের, মারুফ, সাইফুর রহমান সাইফ, এহসান, কালাম আজাদ শহিদুল, হাফেজ কাসেম, রুমান ফারুক, মনিরুল ইসলাম, মোয়াজ্জেম মাসুম, সারমান আজাদ তাসিন, নাসিরউদ্দিন মজুমদার, ফাহাদ সামি, সাহিন, আজগর প্রমুখ।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত