ফ্রান্স প্রবাসীদের ঈদ উদযাপন

  ফয়সাল আহাম্মেদ দ্বীপ, ফ্রান্স থেকে ০৪ আগস্ট ২০২০, ২২:২৯:২৮ | অনলাইন সংস্করণ

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ফ্রান্সেও উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। ফ্রান্সের বাংলাদেশি নিয়ন্ত্রিত মসজিদগুলোতে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হয়। প্যারিসের বাইরে তুলুজ, লীয়ন, ষ্ট্রার্সবার্গ, লীলসহ বড় বড় শহরগুলোতে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে, মহামারি করোনা থেকে বিশ্বকে মুক্তির প্রার্থনার মধ্য দিয়ে ঈদুল আজহার নামাজ আদায় করেন ফ্রান্স প্রবাসী বাংলাদেশিরা।

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইউরোপের সবকটি দেশে একযোগে পালিত হয় ঈদুল আজহা।

ফ্রান্সে বাংলাদেশি অধ্যুষিত মসজিদগুলোতে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হয়। সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় মেট্রো হোস জামে মসজিদে। এসময় পন্থা মেরীর এসিসটেন্ট মেয়র মাথিও মনু জামাতে আসেন, কুশলাদি বিনিময় করে শুভেচ্ছা জানান।

কমিউনিটির পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা জানান মিজান চৌধুরী মিন্টু। সাপ্তাহিক ছুটি না থাকলেও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ, আঞ্চলিক, সামাজিক ও রাজনৈতিক দলের নেতারা নামাজ আদায় করেন।

করোনার প্রাদুর্ভাবে ঈদের সেই চিরাচরিত আমেজ চোখে পড়েনি। চোখে পড়েনি কোলাকুলি করে ঈদ শুভেচ্ছার রীতিও।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত