করোনায় ক্ষতিগ্রস্ত প্রবাসীদের জন্য ঋণের শর্ত সহজ করার দাবি

  সাদেক রিপন, কুয়েত থেকে ০৫ আগস্ট ২০২০, ২১:৩৩:২৪ | অনলাইন সংস্করণ

মহামারী করোনার প্রভাবে থমকে গেছে পুরো বিশ্ব। ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে অনেক দেশ। দেশের বাইরে প্রায় এক কোটিরও বেশি প্রবাসীর আয়ের বড় একটি অংশ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। করোনার কারণে মধ্যপ্রাচ্যসহ অনেক দেশের প্রবাসী ক্ষতিগ্রস্ত হয়ে কর্ম হারিয়ে শূন্য হাতে দেশে ফিরে গেছেন।

বর্তমান সরকার দেশের উন্নয়নে প্রবাসীদের অবদানের কথা বিবেচনা করে ক্ষতিগ্রস্ত প্রবাসী, যারা বৈধভাবে বিদেশে ছিলেন কর্ম হারিয়ে দেশে ফেরত গিয়েছেন তাদের জন্য ৭শ' কোটির টাকার স্বল্প সুদে ঋণ প্রদানের ঘোষণা দেয়।

সরকারের গৃহীত এ উদ্যোগকে সাধুবাদ জানান প্রবাসীরা। মার্চের পর থেকে যেসব প্রবাসী অসুস্থ হয়ে চাকরি হারিয়ে দেশে ফিরে গেছেন তারা এ ঋণ সুবিধার আওতায় আসবেন।
দেশে ফেরত অনেক প্রবাসী ঋণের জন্য প্রবাসীকল্যাণ ব্যাংকে যোগযোগ করার পর ঋণ পেতে স্বল্প সুদ হলেও কঠিন শর্তের কথা শুনে হতাশ হয়ে ফিরে এসেছেন অনেক প্রবাসী।

চলতি বছরে মার্চ থেকে অনেক প্রবাসী দেশে ফিরে গেছেন এবং আগস্ট থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু হলে কুয়েতে ছোটখাটো ব্যবসায়ী ও উদ্যোক্তারা দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন। বর্তমান পরিস্থিতিতে কর্মহীন হয়ে একবুক আশা নিয়ে সরকারের ঘোষিত ঋণ নিয়ে কিছু একটা করে ঘুরে দাঁড়ানোর চিন্তা-ভাবনা করলেও ঋণ পেতে যে কঠিন শর্ত দেয়া হয়েছে- যেটা অনেক প্রবাসীদের পক্ষে পূরণ করা সম্ভব হবে না। স্বল্প সুদ হলেও কঠিন শর্তের কারণে ঋণ সুবিধা থেকে বঞ্চিত হওয়ার আশংকা করছেন প্রবাসীরা এবং ঋণ গ্রহণে শর্ত সহজ করার দাবি জানান তারা।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত