স্পেনে অভিবাসীদের আন্দোলন

কাতালোনিয়ার রাজনৈতিক দলের প্রতি বাংলাদেশিদের সংহতি

  মিরন নাজমুল, স্পেন থেকে ০৬ মে ২০১৮, ০৫:২৯ | অনলাইন সংস্করণ

পরবাস

স্পেনের বার্সেলোনায় অভিবাসন আইন শিথীলের দাবিতে করা অভিবাসিদের আন্দোলনে কাতালোনিয়ার স্থানীয় রাজনৈতিক দলের সদস্য হিসেবে বাংলাদেশিরা সংহতি জানিয়েছে।

গত কয়েক মাস ধরে বার্সেলোনার এসকুয়েলা মাসসানা নামে পরিত্যাক্ত একটি স্কুলে লাগাতর অবস্থান করে বিভিন্ন দেশের অভিবাসী এবং উদ্বাস্তুরা স্পেনের অভিবাসন আইন শিথীলের দাবিতে আন্দোলন করে আসছে।

গত ২৪ এপ্রিল সকাল ১১টায় কাতালোনিয়ার মূল ধারার রাজনৈতিক দল এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া -এর নেতৃবৃন্দের সাথে দলটির সদস্য হিসেবে প্রবাসী বাংলাদেশী বেশ কয়েকজন আন্দোলন স্থল পরিদর্শনে যান এবং উক্ত আন্দোলনের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করেন।

পরিদর্শনকালে দলের স্থানীয় স্প্যানিশ সদস্য মিস্টার এনরিকে মোসকেরা অভিবাসীদের আন্দোলনে ‘যৌক্তিকতা’ উপলব্ধি করে নিজে সরাসরি কর্মসূচিতে যোগ দেন এবং সবাইকে অভিবাসীদের এ মানবিক আন্দোলনে সহায়তা করার আহ্বান করেন।

আন্দোলনে সংহতি প্রকাশ করতে সমাবেশস্থলে যান এসকেররা রেপুবলিকানা দে কাতালুনিয়া পার্টির সংসদ সদস্য রবার্ট মাসি নাহার, দলের নেতা ও বার্সেলোনা মিউনিসিপাল সিটির সিউদাদ ভেইয়া জোনের সভাপতি মার্ক বোররাস বাতায়সহ অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে দলের প্রবাসী বাংলাদেশি সদস্য ও সমন্বয়ক সালেহ আহমেদ সোহাগ, সদস্য মোহাম্মাদ ইসরাজুল ইসলাম এবং সদস্য আবুল কালামসহ অন্যান্যরা।

উল্লেখ্য, ২০১৬ সালে স্পেনে পরিবর্তিত অভিবাসন আইনে স্প্যানিশ রেসিডেন্ট কার্ড প্রাপ্তিতে জটিলতা এবং স্প্যানিশ পাসপোর্টের আবেদনে ফি ও পরীক্ষা পদ্ধতি অন্তভুক্ত করা হয়। ফলে, বিগত ৩ বছর ধরেই এইসব অভিবাসী আইন সিথিলের দাবিতে বাংলাদেশিরাসহ বিভিন্ন দেশের অভিবাসীরা আন্দোলন করে আসছিল। বর্তমান অবস্থান ধর্মঘটও সেই আন্দোলনেরই অংশ।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter