ইউরোপের চতুর্থ ক্ষুদ্রতম দেশের হাতছানি
jugantor
ইউরোপের চতুর্থ ক্ষুদ্রতম দেশের হাতছানি

  খান লিটন, জার্মানি থেকে  

২২ অক্টোবর ২০২১, ০১:৩১:০২  |  অনলাইন সংস্করণ

জার্মানি, সুইজারল্যান্ড ও অস্ট্রিয়ার সীমানা ছুঁয়ে রয়েছে বোডেন জে ( Boden see)। এর পাশেই রয়েছে মাত্র ৩৮,৩৭৮ জন মানুষের ইউরোপের চতুর্থ ক্ষুদ্রতম দেশ লিসটেনস্টাইন ( Lichtenstein)। ইউরোপের নিসর্গিক লীলাভূমির হাতছানিতে লাখো পর্যটক সারা বছরজুড়েই আসে এখানে। লিসটেনস্টাইন জার্মান ভাষার, জার্মান, অস্ট্রেলিয়া এবং সুইজারল্যান্ডের মধ্যে মাত্র ২৫ কিলোমিটার দীর্ঘ দেশ। দেশটি মধ্যযুগীয় দুর্গ, আলপাইন ল্যান্ডস্কেপ এবং গ্রামের জন্য পরিচিত, যা অসংখ্য হাইকিং ট্রেইল দ্বারা সংযুক্ত। রাজধানী ভাদুজ (Vaduz) সংস্কৃতি ও অর্থের কেন্দ্রবিন্দু। এখানেই লিসটেনস্টাইন আর্টের মিউজিয়াম রয়েছে, যেখানে আধুনিক ও সমসাময়িক শিল্পকর্ম প্রদর্শিত হয়।

দেশটি রাজপুত্রের নেতৃত্বে একটি আধা-সাংবিধানিক রাজতন্ত্র; প্রিন্সের ব্যাপক ক্ষমতা অর্ধ-রাষ্ট্রপতি ব্যবস্থায় একজন রাষ্ট্রপতির সমতুল্য। লিসটেনস্টাইন পশ্চিম ও দক্ষিণে সুইজারল্যান্ড এবং পূর্ব ও উত্তরে অস্ট্রিয়া সীমান্তে অবস্থিত। এটি ইউরোপের চতুর্থ-ক্ষুদ্রতম দেশ, যা ১১ টি পৌরসভায় বিভক্ত, এর রাজধানী ভাদুজ এবং এর বৃহত্তম পৌরসভা শান। এটি দুটি দেশের সীমান্তবর্তী ক্ষুদ্রতম দেশ। লিসটেনস্টাইনকে উজবেকিস্তানের সাথে তুলনা করা যায়; যা পৃথিবীর একমাত্র দ্বিগুণ স্থলবেষ্টিত দেশ।

অর্থনৈতিকভাবে, লিসটেনস্টাইনের ক্রয়ক্ষমতার সমতার জন্য সামঞ্জস্য করা হলে বিশ্বে প্রতি ব্যক্তির সর্বোচ্চ গ্রস ডোমেস্টিক পণ্যগুলোর একটি। রাজধানী ভাদুজকে কেন্দ্র করে দেশটির একটি শক্তিশালী আর্থিক খাত রয়েছে। এটি এক সময় বিলিয়নিয়ার ট্যাক্স হেভেন হিসেবে পরিচিত ছিল, কিন্তু এখন আর অসহযোগী ট্যাক্স হেভেন দেশগুলির অফিসিয়াল ব্ল্যাকলিস্টে নেই। একটি আল্পাইন দেশ, লিস টেনস্টাইন পাহাড়ি, এটি একটি শীতকালীন খেলাধুলার জন্য উপযুক্ত।
হলস্ট্যাট এবং ল্যাটিন সংস্কৃতি লৌহ যুগের শেষের দিকে প্রায় ৪৫০ খ্রিস্টপূর্বাব্দ থেকে সম্ভবত গ্রিক এবং ইট্রুস্কান উভয় সভ্যতার প্রভাবের অধীনে ছিল এই দেশটি। ৫৮ খ্রিস্টপূর্বাব্দে, বিব্রাক্টের যুদ্ধে, জুলিয়াস সিজার আলপাইন উপজাতিদের পরাজিত করেন, যার ফলে এই অঞ্চলটি রোমান প্রজাতন্ত্রের ঘনিষ্ঠ নিয়ন্ত্রণে আসে। খ্রিস্টপূর্ব ১৫ এর মধ্যে, টাইবেরিয়াস পরে দ্বিতীয় রোমান সম্রাট তার ভাই ড্রুসাসের সাথে পুরো আলপাইন অঞ্চল জয় করেছিলেন। লিসটেনস্টাইন রোমান প্রদেশ রাইটিয়াতে একীভূত হন। এই অঞ্চলটি রোমান সেনাবাহিনী দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়েছিল, যা ব্রিগান্টিয়াম (অস্ট্রিয়া), লেক কনস্ট্যান্সের কাছে এবং মাগিয়ায় (সুইস) বড় বড় সৈন্য শিবির ঘিরে রেখেছিল। রোমানরা একটি রাস্তা তৈরি এবং রক্ষণাবেক্ষণ করেছিল; এ অঞ্চল দিয়ে সেনাবাহিনী চলাচল করতে পারে। প্রায় ৫০ খ্রিস্টাব্দে এই অঞ্চলে বসতি স্থাপনকারী জার্মান জনগোষ্ঠী আলেমান্নি প্রায় ২ ব্রিগেন্টিয়াম ধ্বংস করেছিল।

আলেমানিয়ার পূর্ব প্রান্তে অবস্থিত লিসটেনস্টাইন মধ্যযুগের প্রথমদিকে, আলেমান্নি ৫ম শতাব্দীর পূর্বে পূর্ব সুইস মালভূমি এবং ৮ম শতাব্দীর শেষের দিকে আল্পস উপত্যকায় বসতি স্থাপন করে। ষষ্ঠ শতাব্দীতে ৫০৮ খ্রিস্টাব্দে টলবিয়াকের আলেমান্নির বিরুদ্ধে প্রথম ক্লোভিসের বিজয়ের পর সমগ্র অঞ্চল ফ্রাঙ্কিশ সাম্রাজ্যের অংশ হয়ে ওঠে।

পরবর্তীকালে লিসটেনস্টাইন হয়ে ওঠা এলাকাটি ফ্রাঙ্কিশ আধিপত্যের অধীনে ছিল । পরবর্তীতে এটি প্রায় ১০০০খ্রিস্টাব্দে রোমান সাম্রাজ্যের অধীনে মধ্য ফ্রান্সিয়ার সাথে পুনরায় মিলিত হবে। প্রায় ১১০০ পর্যন্ত এই অঞ্চলের প্রধান ভাষা ছিল রোমানস, কিন্তু তারপরে জার্মানরা এই অঞ্চলে জায়গা পেতে শুরু করে।
পর্যটকরা ইউরো, সুইজ ফ্রাংক এমনকি ইউএস ডলারেও কেনাকাটি করতে পারেন। বোডেন জে হচ্ছে- জার্মানি, অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ডের মধ্যে আল্পসের পাদদেশে লেক কনস্ট্যান্স একটি ৬৩ কিলোমিটার দীর্ঘ হ্রদ। রাইন নদীর দুটি আন্তসংযোগ অংশ নিয়ে গঠিত, আনটারসি এবং বৃহত্তর ওবারসি। লেকের আশেপাশে অসংখ্য অবকাশের জায়গা রয়েছে। গ্রীষ্মে পাল তোলা, উইন্ডসার্ফিং এবং সাঁতার কাটার জন্য ভালো অবস্থা রয়েছে। লেক কনস্ট্যান্স চক্র পথ হ্রদের চারপাশে প্রায় ২৬০ কিলোমিটার দীর্ঘ। ইউরোপে যারা বেড়াতে আসবেন তারা অল্প খরচে এখানে বেড়াতে পারেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ইউরোপের চতুর্থ ক্ষুদ্রতম দেশের হাতছানি

 খান লিটন, জার্মানি থেকে 
২২ অক্টোবর ২০২১, ০১:৩১ এএম  |  অনলাইন সংস্করণ

জার্মানি, সুইজারল্যান্ড ও অস্ট্রিয়ার সীমানা ছুঁয়ে রয়েছে বোডেন জে ( Boden see)। এর পাশেই রয়েছে মাত্র ৩৮,৩৭৮ জন মানুষের ইউরোপের চতুর্থ ক্ষুদ্রতম দেশ লিসটেনস্টাইন ( Lichtenstein)। ইউরোপের নিসর্গিক লীলাভূমির হাতছানিতে লাখো পর্যটক সারা বছরজুড়েই আসে এখানে। লিসটেনস্টাইন জার্মান ভাষার, জার্মান, অস্ট্রেলিয়া এবং সুইজারল্যান্ডের মধ্যে মাত্র ২৫ কিলোমিটার দীর্ঘ দেশ। দেশটি মধ্যযুগীয় দুর্গ, আলপাইন ল্যান্ডস্কেপ এবং গ্রামের জন্য পরিচিত, যা অসংখ্য হাইকিং ট্রেইল দ্বারা সংযুক্ত। রাজধানী ভাদুজ (Vaduz) সংস্কৃতি ও অর্থের কেন্দ্রবিন্দু। এখানেই লিসটেনস্টাইন আর্টের মিউজিয়াম রয়েছে, যেখানে  আধুনিক ও সমসাময়িক শিল্পকর্ম প্রদর্শিত হয়। 

দেশটি রাজপুত্রের নেতৃত্বে একটি আধা-সাংবিধানিক রাজতন্ত্র;  প্রিন্সের ব্যাপক ক্ষমতা অর্ধ-রাষ্ট্রপতি ব্যবস্থায় একজন রাষ্ট্রপতির সমতুল্য। লিসটেনস্টাইন পশ্চিম ও দক্ষিণে সুইজারল্যান্ড এবং পূর্ব ও উত্তরে অস্ট্রিয়া সীমান্তে অবস্থিত।  এটি ইউরোপের চতুর্থ-ক্ষুদ্রতম দেশ, যা ১১ টি পৌরসভায় বিভক্ত, এর রাজধানী ভাদুজ এবং এর বৃহত্তম পৌরসভা শান।  এটি দুটি দেশের সীমান্তবর্তী ক্ষুদ্রতম দেশ।  লিসটেনস্টাইনকে উজবেকিস্তানের সাথে তুলনা করা যায়; যা  পৃথিবীর একমাত্র দ্বিগুণ স্থলবেষ্টিত দেশ।

অর্থনৈতিকভাবে, লিসটেনস্টাইনের ক্রয়ক্ষমতার সমতার জন্য সামঞ্জস্য করা হলে বিশ্বে প্রতি ব্যক্তির সর্বোচ্চ গ্রস ডোমেস্টিক পণ্যগুলোর একটি। রাজধানী ভাদুজকে কেন্দ্র করে দেশটির একটি শক্তিশালী আর্থিক খাত রয়েছে। এটি এক সময় বিলিয়নিয়ার ট্যাক্স হেভেন হিসেবে পরিচিত ছিল, কিন্তু এখন আর অসহযোগী ট্যাক্স হেভেন দেশগুলির অফিসিয়াল ব্ল্যাকলিস্টে নেই।  একটি আল্পাইন দেশ, লিস টেনস্টাইন পাহাড়ি, এটি একটি শীতকালীন খেলাধুলার জন্য উপযুক্ত।
হলস্ট্যাট এবং ল্যাটিন সংস্কৃতি লৌহ যুগের শেষের দিকে প্রায় ৪৫০ খ্রিস্টপূর্বাব্দ থেকে সম্ভবত গ্রিক এবং ইট্রুস্কান উভয় সভ্যতার প্রভাবের অধীনে ছিল এই দেশটি। ৫৮ খ্রিস্টপূর্বাব্দে, বিব্রাক্টের যুদ্ধে, জুলিয়াস সিজার আলপাইন উপজাতিদের পরাজিত করেন, যার ফলে এই অঞ্চলটি রোমান প্রজাতন্ত্রের ঘনিষ্ঠ নিয়ন্ত্রণে আসে। খ্রিস্টপূর্ব ১৫ এর মধ্যে, টাইবেরিয়াস পরে দ্বিতীয় রোমান সম্রাট তার ভাই ড্রুসাসের সাথে পুরো আলপাইন অঞ্চল জয় করেছিলেন। লিসটেনস্টাইন  রোমান প্রদেশ রাইটিয়াতে একীভূত হন।  এই অঞ্চলটি রোমান সেনাবাহিনী দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়েছিল, যা ব্রিগান্টিয়াম (অস্ট্রিয়া), লেক কনস্ট্যান্সের কাছে এবং মাগিয়ায় (সুইস) বড় বড় সৈন্য শিবির ঘিরে রেখেছিল।  রোমানরা একটি রাস্তা তৈরি এবং রক্ষণাবেক্ষণ করেছিল; এ অঞ্চল দিয়ে সেনাবাহিনী চলাচল করতে পারে। প্রায় ৫০ খ্রিস্টাব্দে এই অঞ্চলে বসতি স্থাপনকারী জার্মান জনগোষ্ঠী আলেমান্নি প্রায় ২ ব্রিগেন্টিয়াম ধ্বংস করেছিল।

আলেমানিয়ার পূর্ব প্রান্তে অবস্থিত লিসটেনস্টাইন মধ্যযুগের প্রথমদিকে, আলেমান্নি ৫ম শতাব্দীর পূর্বে পূর্ব সুইস মালভূমি এবং ৮ম শতাব্দীর শেষের দিকে আল্পস উপত্যকায় বসতি স্থাপন করে। ষষ্ঠ শতাব্দীতে ৫০৮ খ্রিস্টাব্দে টলবিয়াকের আলেমান্নির বিরুদ্ধে প্রথম ক্লোভিসের বিজয়ের পর সমগ্র অঞ্চল ফ্রাঙ্কিশ সাম্রাজ্যের অংশ হয়ে ওঠে।

পরবর্তীকালে লিসটেনস্টাইন  হয়ে ওঠা এলাকাটি ফ্রাঙ্কিশ আধিপত্যের অধীনে ছিল । পরবর্তীতে এটি প্রায় ১০০০খ্রিস্টাব্দে রোমান সাম্রাজ্যের অধীনে মধ্য ফ্রান্সিয়ার সাথে পুনরায় মিলিত হবে। প্রায় ১১০০ পর্যন্ত এই অঞ্চলের প্রধান ভাষা ছিল রোমানস, কিন্তু তারপরে জার্মানরা এই অঞ্চলে জায়গা পেতে শুরু করে।  
পর্যটকরা ইউরো, সুইজ ফ্রাংক এমনকি ইউএস ডলারেও কেনাকাটি করতে পারেন। বোডেন জে হচ্ছে- জার্মানি, অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ডের মধ্যে আল্পসের পাদদেশে লেক কনস্ট্যান্স একটি ৬৩ কিলোমিটার দীর্ঘ হ্রদ।  রাইন নদীর দুটি আন্তসংযোগ  অংশ নিয়ে গঠিত, আনটারসি এবং বৃহত্তর ওবারসি। লেকের আশেপাশে অসংখ্য অবকাশের জায়গা রয়েছে। গ্রীষ্মে পাল তোলা, উইন্ডসার্ফিং এবং সাঁতার কাটার জন্য ভালো অবস্থা রয়েছে।  লেক কনস্ট্যান্স চক্র পথ হ্রদের চারপাশে প্রায় ২৬০ কিলোমিটার দীর্ঘ। ইউরোপে যারা বেড়াতে আসবেন তারা অল্প খরচে এখানে বেড়াতে পারেন।
 

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন