মালয়েশিয়ার নতুন মন্ত্রিসভার ঘোষণা মাহাথিরের

  আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে ১২ মে ২০১৮, ২১:১৯ | অনলাইন সংস্করণ

মালয়েশিয়া

প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার মন্ত্রিসভাতে তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীর নাম ঘোষণা করেছেন।

প্রাক্তন ব্যাংকার চার্টার্ড অ্যাকাউন্টেন্ট লিম গুয়ান ইয়ংকে নতুন অর্থমন্ত্রী। সাবেক উপপ্রধানমন্ত্রী মুহাইদিন ইয়াসিনকে স্বরাষ্ট্র বা অভ্যন্তরীণমন্ত্রী এবং দীর্ঘকালীন বিরোধী রাজনীতিবিদ মোহাম্মদ সাবুরকে প্রতিরক্ষামন্ত্রী করেছেন মাহাথির মোহাম্মদ।

শপথ নেয়ার পরে মাহাথির জানিয়েছিলেন, নতুন সরকার ১০টি মন্ত্রণালয় ঠিক করেছে এবং এসব মন্ত্রণালয়ের জন্য নতুন মন্ত্রী নিয়োগ দেয়া হবে অচিরেই। ওই ১০টি মন্ত্রণালয় হলো অর্থ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, শিক্ষা, গ্রাম উন্নয়ন, বাণিজ্য, যোগাযোগ, মাল্টিমিডিয়া, বিজ্ঞান ও প্রযুক্তি, জনপ্রশাসন ও পররাষ্ট্র।

বাকি সাতজন মন্ত্রী পদে নিযুক্তির সিদ্ধান্তের বিষয়ে প্রশ্ন করা হলে মাহাথির সাংবাদিকদের বলেন, সবকিছুই ঘটে নিয়মমাফিক। ১০টি পদের মধ্যে তিনটি পদে ঘোষণা করা হয়েছে। এটি সময় লাগে। কোয়ালিশনের চার পক্ষের তাদের যোগ্যতা, অভিজ্ঞতা এবং মতামতের মতো অনেক কারণ বিবেচনা করে যত তাড়াতাড়ি সম্ভব পূর্ণ মন্ত্রিপরিষদ প্রতিষ্ঠিত হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অবসর ভেঙে রাজনীতিতে ফেরা ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। বুধবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ২২২ আসনের মধ্যে মাহাথিরের জোট পায় ১২১টি আসন। আর সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের নেতৃত্বাধীন বিএন জোট পায় ৭৯ আসন।

সরকার গঠনের জন্য ১১২টি আসনে জয় পাওয়া দরকার ছিল। এই নির্বাচনের মধ্য দিয়ে মালয়েশিয়ার ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিরোধী জোট সরকার গঠন করতে যাচ্ছে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ঘটনাপ্রবাহ : মালয়েশিয়ায় নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter