ভালো থেকো প্রিয়জন

  মো. শরীফ উদ্দীন, সিঙ্গাপুর ১৩ জুন ২০১৮, ১৫:৪৫ | অনলাইন সংস্করণ

প্রবাসীদের রোজা

শেষ বিকালের লাল টুকটুকে সূর্যটা যখন ক্লান্ত দেহ নিয়ে পশ্চিম দিগন্তে হেলে পড়ে, তখনও প্রবাসী রোজাদার শ্রমিকরা শরীরের শেষ নির্যাসটুকু ঢেলে আপন মনে কাজ করে চলেছেন।

কারণ ইফতারের সময় হতে তখনও অনেক বাকি। তৃষ্ণায় বুক শুকিয়ে যায় তবু ইচ্ছে করলেই চলে আসা যায় না। মালিকদের কাছে প্রতিটা সেকেন্ডের মূল্য অনেক বেশি। শ্রমিকের ঘামে মিশে থাকে তাদের মজুরি।

বিধর্মী মালিকরা তো অনেক সময় রুক্ষ চাহনী দিয়ে বুঝিয়ে দেয় তার অধিকারের কথা। বুঝি, আমরাও বুঝি, তাই তো নীরবে স্মৃতিগুলো সঙ্গী করে ভালোবাসা খুঁজি।

মনে পড়ে রমজানের সেই দিনগুলোর কথা। এক চিলতে বরফের টুকরো হাতে নিয়ে যখন বাসার দিকে রওনা হতাম রেডিওতে তখনও ভেসে আসত কোরআন তিলাওয়াতের মধুর সুর।

ইফতারি নিয়ে এর বাসায় ওর বাসায় দিয়ে আসা ছিল নিত্য ডিউটি।

টিভিতে নাথ এ রাসুল, সূরা তরজমা তাফসিরের পর হাদিস ও কোরআনের বাণী শেষ হলেই শুরু হতো স্থানীয় সময়ের কথা উল্লেখ করে মধুর আজান; অতঃপর হালকা মেজাজের মন কেড়ে নেয়া গজল।

আহ্ কি তৃপ্তি ছিল সময়গুলোতে। কি এক প্রশান্তি ছিল মনের মাঝে।

ভাবতেই চোখ দুটি কেমন যেন ঝাপসা হয়ে আসে। তাই তো আমরা শ্রমিকরা যখন আজ এই প্রবাসে ইফতার করি, নীরবতা যেন আমাদের আঁকড়ে ধরে। অনুভব করি সবারই অন্তর কেঁদে চলছে অযাচিত বেদনায়। নীরবতারও একটা ভাষা আছে বৈকি।

ঈদের আর মাত্র তিন দিন বাঁকি। এখনও কিছুই কেনাকাটা হয়নি। প্রিয়জনদের কেনাকাটা শেষ না করে কিছু কিনতে গেলেই নিজেকে অপরাধী মনে হয়।

তবু মোবাইলের রিংটোন শুনলেই কেমন যেন আতঙ্কগ্রস্ত হয়ে পড়ি। এক একটি রিংটোন যেন এক একটি বায়না।

নিজের অপরাধবোধ ঢাকতেই মাঝে মাঝে খারাপ আচরণ করি। ভালো থেকো প্রিয়জন। ভালো থেকো।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.