মাদ্রিদের ডেপুটি মেয়র ও পুলিশপ্রধানের বাংলাদেশি মসজিদ পরিদর্শন

  কবির আল মাহমুদ , মাদ্রিদ (স্পেন) থেকে ১৩ জুন ২০১৮, ২২:০৩ | অনলাইন সংস্করণ

মাদ্রিদের ডেপুটি মেয়র ও পুলিশপ্রধানের বাংলাদেশি মসজিদ পরিদর্শন
ছবি: সংগৃহীত

স্পেনের মাদ্রিদে বাংলাদেশি পরিচালিত বায়তুল মোকাররম মসজিদ পরিদর্শন করেছেন মাদ্রিদ সিটি কর্পোরেশনের ডেপুটি মেয়র খোরখে গ্রাসিয়া কাস্তিয়ানো ও পুলিশপ্রধান ফ্রান্সিসকো কালেত্রিয়ো। মসজিদ কর্তৃপক্ষের আমন্ত্রণে সোমবার তারা সেখানে আসেন।

এ সময় তাদের সঙ্গে ছিলেন কর্পোরেশনের নিরাপত্তাবিষয়ক কাউন্সিলর খাবিয়ের বারবেরো, দক্ষিণ পুলিশের প্রধান খুয়ান ম্যানুয়েল, সেবাকেন্দ্রের প্রধান ব্যবস্থাপক কারমেন সোপেদা ও ইউনিভার্সিটি অব মাদ্রিদের পরিচালক কার্লেস জিমেনেস রমেরো প্রমুখ।

তাদের স্বাগত জানান মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, সাধারণ সম্পাদক আবদুল খালিক, মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহীসহ মসজিদ কমিটির অন্যান্য সদস্য ও মুসল্লিরা।

পরিদর্শন শেষে ডেপুটি মেয়র ও পুলিশপ্রধান আলোচনা ও ইফতারে অংশ নেন। তারা মসজিদের বিভিন্ন কার্যক্রম ও একসঙ্গে বিভিন্ন দেশের মুসলমানদের সেখানে ইফতার করতে দেখে সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি তারা লাভাপিয়েস অঞ্চলে মুসলমান ও অন্যান্য ধর্মাবলম্বীদের সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানের প্রশংসা করেন।

এ সময় মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে লাভাপিয়েসে স্থায়ী মসজিদের জন্য একটি স্থান বরাদ্দের দাবি জানালে ডেপুটি মেয়র খরখে গ্রাসিয়া কাস্তিয়ানো এ মুহূর্তে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বরাদ্দ দেয়ার মতো কোনো স্থান আপাতত নেই উল্লেখ করে ভবিষ্যতে চেষ্টা করা হবে বলে জানান।

ইফতারপূর্ব আলোচনায় মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদারের সভাপতিত্বে ও মোহাম্মদ ফজলে এলাহীর সঞ্চালনায় বক্তব্য দেন- খোরখে গ্রাসিয়া কাস্তিয়ানো, খাবিয়ের বারবেরো, ফ্রান্সিসকো কালেত্রিয়ো, খুয়ান মানুয়েল, স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর নাভিদ সাফিউল্লাহ, রানি সুফিয়া জাদুঘরের পরিচালক আন লোনগনি, ইফতারের আয়োজক শিল্পপতি আব্দুস সোবহান, ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, মানবাধিকার কর্মী আফরোজা রহমান, মসজিদ পরিচালনা কমিটির অর্থ সম্পাদক হারুনুর রশিদ ও নুরুল আলম প্রমুখ।

বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর নাভিদ সাফিউল্লাহ বলেন, মসজিদে প্রবাসী বাংলাদেশিদের ইফতার আয়োজনে সমবেত হতে পেরে আমি আনন্দিত।

সিটি কর্পোরেশন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতি দেখে তিনি বলেন, আমরা যতবেশি একজন আরেকজন সম্পর্কে জানতে পারব, তত বেশি আমাদের পারস্পরিক সম্পর্কের উন্নতি হবে।

মতবিনিময় শেষে সিটি কর্পোরেশন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা মসজিদে ছয় শতাধিক রোজাদারের সঙ্গে ইফতারে অংশ নেন।

উল্লেখ্য, ইউরোপে বেশকিছু দিন ধরে মসজিদ নিয়ে স্থানীয়দের মধ্যে নেতিবাচক ধারণা সৃষ্টি হয়েছে। বিশেষ করে আইএস নামধারী কথিত ইসলামি জঙ্গিগোষ্ঠী সম্প্রতি ইউরোপে একের পর এক বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর হামলা চালালে মুসলমান ও মসজিদ নিয়ে এই ধারণা প্রকট আকার ধারণ করেছে।

অনেকে প্রশ্ন তুলছেন মসজিদের কার্যক্রম নিয়ে। এমন পরিস্থিতে বাংলাদেশি পরিচালনাধীন মসজিদগুলোর পক্ষ থেকে বেশকিছু উদ্যোগ নেয়া হয়। এরই ধারাবাহিকতায় বায়তুল মোকাররম মসজিদ পরিদর্শনে আসেন তারা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.