কাতালোনিয়ার জাতীয় দিবসে বাংলাদেশিদের অংশগ্রহণ

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৫ | অনলাইন সংস্করণ

  মিরন নাজমুল, স্পেন প্রতিনিধি

কাতালোনিয়ার জাতীয় দিবসে বাংলাদেশিদের অংশগ্রহণ। ছবি: যুগান্তর

গত ১১ সেপ্টেম্বর কাতালানদের সর্ববৃহৎ উৎসব জাতীয় দিবস 'লা দিয়াদা' অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহণ করেছে প্রবাসী বাংলাদেশিদের একটি দল।

কাতালান স্বাধীনতাকামী বামপন্থী দল এসকেররা রিপাবলিকানা দে কাতালোনিয়া 'ইআরসি' দলের সদস্য হিসেবে তারা এই জাতীয় দিবস পালন করে।

দলের সদস্য ও বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক সালেহ আহমেদের সমন্বয়ে বাংলাদেশিদের মধ্যে অংশগ্রহণ করেন আলাউদ্দিন হক নেসা, শাহ আলম স্বাধীন, জাহাঙ্গীর আলম, আব্দুল কালাম, মোহাম্মদ সোহেল প্রমুখ।

তারা ইআরসি দলের কর্মসূচিতে অংশগ্রহণ করেন। কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য ছিল, দিনের শুরুতে স্পেনের গৃহযুদ্ধের সময় বার্সেলোনা শহরকে রক্ষায় শহীদের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং বিকালে বার্সেলোনা শহরের দিয়াগোনাল অ্যাভিনিউতে সমাবেশে অংশগ্রহণ।

জাতীয় দিবসের এই সমাবেশে কাতালোনিয়ার জাতীয়তায় বিশ্বাসী প্রায় চার লাখ ৪০ হাজার লোকের সমাগম হয়েছে। সবার মতো বাংলাদেশিরাও কাতালান পতাকা, ফেস্টুন ও ব্যানার হাতে সমাবেশে অংশগ্রহণ করেন।

প্রতিবছরের এই সমাবেশকে কাতালোনিয়ার স্বাধীনতাবাদের নিউক্লিয়াস বলা হয়ে থাকে। তাই এবারের জাতীয় দিবসেও স্বাধীনতার দাবিসহ স্বাধীনতার প্রশ্নে গত বছরে স্পেন সরকার কর্তৃক আটককৃত ১৩ জন কাতালান নেতার মুক্তির জোরালো দাবি ওঠে।

গত বছরে স্বাধীনতার প্রশ্নে কাতালান সরকারের করা গণভোট, যা স্পেন সরকার অবৈধ ঘোষণা করেন এবং নির্বাচনকালীন সহিংসতার জের হিসেবে এসব নেতাদের দেশদ্রোহী হিসেবে আটক করা হয়।

উল্লেখ্য, এই নেতাদের অনেককে ইতিমধ্যে ২৫ বছরের কারাদণ্ড দিয়েছে স্পেনের আদালত।

বাংলাদেশিদের অংশগ্রহণ করা বাম দল ইআরসির প্রধান ওরিঅল জুনকেরাসও এই আটক নেতাদের একজন। তাই এই নেতার মুক্তির দাবিতে সমাবেশে কণ্ঠ মিলিয়েছে জাতীয় দিবসে অংশ নেয়া বাংলাদেশিরাও।