স্পোর্টস রিপোর্টার    |    
প্রকাশ : ২১ মার্চ, ২০১৭ ০০:০০:০০ | অাপডেট: ২১ মার্চ, ২০১৭ ০০:১৭:৫১ প্রিন্ট
ঐতিহাসিক জয়ের পর ছুটিতে তিন তারকা
জন্মদিন পালনে মুম্বাইয়ে তামিম

শততম টেস্ট দেশের মাটিতে হলে ঐতিহাসিক জয়ের উৎসব হতো আরও বর্ণিল। তবে উপলক্ষটা যেহেতু স্বপ্নময় এক জয় দিয়ে স্মরণীয় করে রাখা গেছে, এ নিয়ে খুব বেশি আক্ষেপ নেই বাংলাদেশের স্বপ্নসারথিদের। পি সারা ওভালে লংকা-বধের মহাকাব্য লিখে রোববার রাতে কলম্বোর তাজ সমুদ্র হোটেলে ঐতিহাসিক কীর্তি অনাড়ম্বরভাবেই উদযাপন করেছে বাংলাদেশ দল। তাতে বাড়তি মাত্রা যোগ করেছিল অবিস্মরণীয় জয়ের অন্যতম প্রধান কুশীলব তামিম ইকবালের জন্মদিন। সোমবার ছিল তামিমের ২৯তম জন্মদিন। ঠিক একদিন আগেই তার ব্যাটে বাংলাদেশ জিতেছে নিজেদের শততম টেস্ট। নিজে পেয়েছেন ম্যাচসেরার স্বীকৃতি। তামিমের কাছে এ অবিস্মরণীয় জয়ই তার জন্মদিনের সেরা উপহার। রোববার মাঝরাতে টিম হোটেলে জন্মদিনের প্রথম প্রহর সতীর্থদের সঙ্গে উদযাপন করলেও বিশেষ দিনটি পরিবারের সঙ্গে কাটিয়েছেন বাংলাদেশের এ ব্যাটিং স্তম্ভ।

এদিকে বিশ্বের গণমাধ্যমে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়ের খবর ফলাও করে প্রকাশিত হয়েছে। সবচেয়ে আশ্চর্যের খবর, স্পেনের ফুটবলবিষয়ক পত্রিকা মার্কা অনলাইন সংস্করণে ক্রিকেটে বাংলাদেশের অতুলনীয় খবরের আদ্যোপান্ত তুলে ধরেছে। এছাড়া বিবিসি, টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়ান্স এক্সপ্রেস এবং আনন্দবাজার পত্রিকার মতো ভারতের প্রভাবশালী কাগজগুলোতে জয় দিয়ে বাংলাদেশের শততম টেস্ট রাঙানোর খবর যথেষ্ট গুরুত্ব পেয়েছে।

কলম্বো থেকে পাওয়া খবরে জানা গেছে, পারিবারিক আবহে জন্মদিন উদযাপন করতে ছুটি নিয়ে কাল ভারতের মুম্বাইয়ে উড়ে যান তামিম। সেখানে আগে থেকেই ছিলেন তার স্ত্রী ও ছেলে আরহাম। ওয়ানডে সিরিজের আগে টেস্টের ক্লান্তি ঝেড়ে ফেলতে সাকিব আল হাসানও টিম ম্যানেজমেন্টের কাছ থেকে ছুটি নিয়েছেন। স্ত্রী শিশিরকে নিয়ে শ্রীলংকায়ই একটু ঘুরবেন সাকিব। টেস্ট অধিনায়ক মুশফিকুরও তিনদিনের ছুটি পেয়েছেন। কলম্বোয় কাল যোগাযোগ করা হলে বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ মুঠোফোনে বলেন, ‘সবে টেস্ট

সিরিজ শেষ হল। ঐতিহাসিক জয়ে দলের সবাই খুশি। এমন একটা জয়ে খুশি না হয়ে কী কেউ পারে। রাতে হোটেলে ছেলেরা নিজেদের মতো জয় উদযাপন করেছে। আনুষ্ঠানিকভাবে আমরা তা করিনি। পরে কোনো এক সময় এই স্মরণীয় জয় উদযাপন করব।’ তিনি বলেন, ‘তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে খানিকটা বিশ্রামের প্রয়োজন। এজন্য দলের তিন সিনিয়র খেলোয়াড় সাকিব, তামিম ও মুশফিককে তিনদিনের ছুটি দেয়া হয়েছে।’ মাহমুদ আশা করেন, অধিনায়ক মাশরাফি মুর্তজা ফেরায় ওয়ানডে দলে গতি আরও বাড়বে। গত পরশু কলম্বোর পি সারা ওভালে নিজেদের শততম টেস্টে বাংলাদেশের শ্রীলংকা-জয় সম্পর্কে তিনি বলেন, ‘গল টেস্টে হারব, কেউ আশা করিনি। ছেলেরা এরপর প্রতিজ্ঞাবদ্ধ হয় কলম্বোয় জেতার জন্য। সবাই নিজেদের সেরাটা দিয়ে প্রতিজ্ঞা পূরণ করেছে।’ সোমবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ওয়ানডে দলে যোগ দেয়া নতুন চারজনের সঙ্গে অন্যরা অনুশীলন করেছেন।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ২৫ মার্চ। তার আগে ২২ মার্চ একটি প্রস্তুতি ম্যাচ রয়েছে। টেস্ট সিরিজ ১-১-এ ড্র করে ওয়ানডে সিরিজের আগে আত্মবিশ্বাসের জ্বালানি পেয়ে গেছে বাংলাদেশ। এবার লক্ষ্য সিরিজ জয়। শততম টেস্টের জয়টা বাড়িয়ে দিয়েছে প্রত্যাশা। টেস্টের সিরিজসেরা সাকিব ওয়ানডে সিরিজে বাংলাদেশকেই এগিয়ে রাখছেন। শ্রীলংকার মাটিতে শ্রীলংকাকে আগেও ওয়ানডেতে হারিয়েছে বাংলাদেশ। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে গত কয়েক বছরে পরাশক্তির কাতারেই উঠে এসেছে বাংলাদেশ। শততম টেস্টের জয়ে সাদা পোশাকেও সূচনা হতে পারে রঙিন অধ্যায়ের। দলের প্রয়োজনের সময় অগ্রজরাই পথ দেখাচ্ছেন বাংলাদেশকে। দলের তিন স্তম্ভ তামিম, সাকিব ও মুশফিকুরই শততম টেস্টের জয়ের নায়ক। ১০০ টেস্টে বাংলাদেশের নয় জয়ের আটটিতেই দলে ছিলেন এই ত্রয়ী। এবার তাদের সঙ্গে যোগ দিচ্ছেন বদলে যাওয়া বাংলাদেশের আরেক রূপকার মাশরাফি মুর্তজা। নেতৃত্বের ব্যাটন এবার নড়াইল এক্সপ্রেসের হাতে। প্রথম টেস্ট জয়ের পর এবার শ্রীলংকার মাটিতে প্রথম সিরিজ (ওয়ানডে) জয়ের স্বপ্নটাই বা তাহলে অপূর্ণ থাকবে কেন!


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত