যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০:০০ | অাপডেট: ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০৫:৩৫:১৫ প্রিন্ট
মিয়ানমারের পক্ষে আন্তর্জাতিক সমর্থন চায় চীন
রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকের আগে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে মতপার্থক্য দেখা যাচ্ছে। বুধবারের বৈঠকের প্রাক্কালে চীন আবারও মিয়ানমারের প্রতি তাদের ‘পূর্ণ সমর্থনের’ কথা জানিয়েছে। একই সঙ্গে দেশটি মিয়ানমারের পক্ষে আন্তর্জাতিক সমর্থনও চাইছে। ধারণা করা হচ্ছে চীনের কারণে মিয়ানমারের বিরুদ্ধে কোনো প্রস্তাব পাস করা সম্ভব হবে না। নিরাপত্তা পরিষদে গত সপ্তাহে আরেকটি বৈঠকেও চীন মিয়ানমারের পক্ষে অবস্থান নিয়েছিল। খবর বিবিসির।
রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানকে জাতিসংঘ মানবাধিকার কমিশন জাতিগত নির্মূল অভিযান বলে বর্ণনা করেছে। অথচ চীন আবারও সেই অভিযানের প্রতি সমর্থন জানিয়েছে। নিরাপত্তা পরিষদে পাঁচটি স্থায়ী সদস্য দেশের যে কোনো একটি যদি কোনো প্রস্তাব বা সিদ্ধান্তের বিপক্ষে ভোট দেয়, তাহলে সেটি আটকে যায়। রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদের এ বৈঠকে তাই ঘটতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। এর অন্যতম কারণ, চীন এখনও পর্যন্ত রোহিঙ্গা সংকটে মিয়ানমার সরকারের গৃহীত সব ব্যবস্থাকে শতভাগ সমর্থন জানিয়ে চলেছে। মঙ্গলবার চীন আবারও বলেছে, তারা ‘শান্তি ও স্থিতিশীলতা’ রক্ষায় মিয়ানমার সরকারের পাশে আছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, মিয়ানমার সরকার তাদের জাতীয় উন্নয়নের জন্য শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার যে চেষ্টা করছে- আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত তার পাশে থাকা। মনে করা হচ্ছে চীন মঙ্গলবার মিয়ানমারের পক্ষে এ বিবৃতি দিয়েছে, যাতে নিরাপত্তা পরিষদের আজকের বৈঠকে মিয়ানমারের নিন্দা করে কোনো প্রস্তাব আনা না যায়।
রাশিয়ার অবস্থানও মিয়ানমারের পক্ষে বলে মনে করা হচ্ছে। মিয়ানমারের বিরুদ্ধে কোনো প্রস্তাব যদি ভোটাভুটিতে দেয়া হয়, তাহলে রাশিয়া তাতে কতটা সমর্থন দেবে- সেটা নিয়ে সংশয় আছে। জাতিসংঘের কূটনীতিকদের উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স বলছে, রোহিঙ্গা সংকটে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো মাথা গলাক, সেটা চীন চায় না।
 
 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by