• বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭
যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার অনুমতিপত্রে রাষ্ট্রপতির সই
জিও জারি আজ অস্ট্রেলিয়া যেতে পারেন কাল
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদেশ যাওয়ার অনুমতিপত্রে সই করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার সকালে আইনমন্ত্রীর সইয়ের পর প্রধানমন্ত্রী স্বাক্ষর করেন। এরপর কিশোরগঞ্জে চারদিনের সফর শেষে বঙ্গভবনে ফিরে এদিন রাতে সই করেন রাষ্ট্রপতি।
এ প্রসঙ্গে জানতে চাইলে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক বুধবার রাতে টেলিফোনে যুগান্তরকে বলেন, ‘প্রধান বিচারপতির বিদেশ যাওয়া সংক্রান্ত প্রস্তাবের সারসংক্ষেপে রাষ্ট্রপতি রাত সাড়ে ৮টায় স্বাক্ষর করেছেন। নথিটি মন্ত্রণালয়ে আসার পর আজ প্রজ্ঞাপন (জিও বা সরকারি আদেশ) জারি হবে।’
এর আগে বুধবার বিকালে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেছেন, প্রধান বিচারপতির ফাইলে প্রধানমন্ত্রী ও আমার স্বাক্ষর হয়েছে। প্রধান বিচারপতি নিজেই নিজের ছুটি নিতে পারেন। তবে দেশের বাইরে যাওয়ার জন্য জিও প্রয়োজন। বিদেশ যাওয়ার জন্য তিনি আবেদন করেছেন। প্রধানমন্ত্রী ও আমি স্বাক্ষর করেছি। রাষ্ট্রপতি কিশোরগঞ্জ থেকে ফিরলে তিনি এ ফাইলে স্বাক্ষর করবেন।
প্রসঙ্গত, অস্ট্রেলিয়া যাওয়ার বিষয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে অবহিত করে মঙ্গলবার চিঠি দেন এক মাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এসকে সিনহা)। এ চিঠি মঙ্গলবার বিকালেই আইন মন্ত্রণালয়ে পৌঁছায়। প্রধান বিচারপতির লেখা চিঠির কপি সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল কার্যালয় থেকে এটি ফরোয়াডিংসহ আইন সচিব বরাবর পাঠানো হয়। এতে উল্লেখ কর হয়, আগামী ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি অস্ট্রেলিয়ায় থাকতে চান। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও অনুরোধ করা হয়। প্রধান বিচারপতির আবেদন অনুযায়ী, ১৩ অক্টোবর শুক্রবার তার অস্ট্রেলিয়া যাওয়ার কথা।
সুপ্রিমকোর্টের ২৫ দিনের অবকাশ শেষে প্রথম কার্যদিবসেই (৩ অক্টোবর) অসুস্থতার কারণ দেখিয়ে ১ নভেম্বর পর্যন্ত ৩০ দিনের ছুটিতে যান সুরেন্দ্র কুমার সিনহা। ছুটিতে গিয়েই তিনি সস্ত্রীক অস্ট্রেলিয়ায় পাঁচ বছরের ভিসার জন্য আবেদন করেন এবং তিন বছরের ভিসা পেয়েছেন। সেখানে তাদের বড় মেয়ে সূচনা সিনহা থাকেন।
২০১৫ সালের ১৭ জানুয়ারিতে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া সুরেন্দ্র কুমার সিনহা আগামী ৩১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা।
প্রধান বিচারপতির স্বাস্থ্য পরীক্ষা : ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার স্বাস্থ্য পরীক্ষা করেছেন তার ব্যক্তিগত চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলেটেশন বিভাগের অধ্যাপক ডা. একেএম সালেক।
বুধবার বেলা ১২টা ৫৪ মিনিটে তিনি ভেতরে প্রবেশ করেন। বেলা দেড়টায় তিনি বেরিয়ে যান। এছাড়া এদিন দুপুর ১২টার দিকে প্রধান বিচারপতির বাসায় যান তার বন্ধু ধানমণ্ডির ব্যবসায়ী মঞ্জুর রহমান। বেলা পৌনে একটার দিকে তিনি বাসভবন থেকে বেরিয়ে যান। বেঞ্চ রিডার মাহবুব হোসেন বেলা পৌনে ৩টার দিকে ভেতরে প্রবেশ করেন। সংশ্লিষ্ট একটি সূত্র এ তথ্য জানিয়েছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত