•       রংপুর সিটি নির্বাচন: প্রার্থীদের হলফনামায় বিভ্রান্তিমূলক তথ্য আছে: সুজন; ইসিকে ব্যবস্থা নেয়ার পরামর্শ       প্রশ্নফাঁসের অভিযোগে নাটোর সদরের ১২৩টি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম ও চতুর্থ শ্রেণির আজকের গণিত পরীক্ষা স্থগিত       রাজধানীর শুক্রাবাদে নির্মাণাধীন ভবন থেকে মেরিন ইঞ্জিনিয়ারের মরদেহ উদ্ধার
শিবগঞ্জ প্রতিনিধি    |    
প্রকাশ : ০৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
সোনামসজিদ স্থলবন্দর
রাজস্ব আদায়ে ধস
চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম পাঁচ মাসে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে রাজস্ব আদায়ে ধস নেমেছে। জাতীয় রাজস্ব বোর্ডের বেঁধে দেয়া লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে সোনামসজিদ কাস্টমস। সূত্র জানায়, এ সময় রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১২০ কোটি ৫৬ লাখ ৫৪ হাজার টাকা এর বিপরীতে আদায় হয়েছে ৮৬ কোটি ৪৮ লাখ ৩৯ হাজার টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৪ কোটি ৮ লাখ ১৫ হাজার টাকা কম।
লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার পেছনে ব্যবসায়ীদের অভিযোগ, রাজস্ব আয়ের পরিমাণ বাড়াতে গিয়ে সোনামসজিদ কাস্টমসে আমদানিকৃত সব ধরনের পণ্যের শুল্ক দফায় দফায় বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি নানামুখী হয়রানির ফলে আমদানিকারকেরা এ বন্দর ছেড়ে অন্য স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি করছে। এসব কারণে রাজস্ব আদায়ে ঘাটতি দেখা দিয়েছে।
এ বন্দরের আমদানি-রফতানি গ্রুপের সাধারণ সম্পাদক জানান, এ বন্দর দিয়ে আমদানি কমে যাওয়ায় রাজস্ব আয়ে ধস নেমেছে। সোনামসজিদ সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন অর রশিদ জানান, ভারত থেকে আমদানিকৃত পণ্য যথাসময়ে পরীক্ষা-নিরীক্ষা ও ছাড়করণ বিলম্ব করে থাকে। এছাড়াও আমদানিকৃত পণ্য ছাড়ে কাস্টমসের কড়াকড়ি, নিয়মিত পণ্য ছাড়ে বিলম্ব, কাস্টমস কর্মকর্তারা ব্যবসায়ীদের সঙ্গে কোনো ধরনের আলোচনা না করেই আমদানিকৃত পণ্যের শুল্ক বৃদ্ধি করে ইচ্ছামতো এইচএস কোড পরিবর্তন করায় আমদানিকারকরা এ বন্দর দিয়ে পণ্য আমদানিতে নিরুৎসাহিত হচ্ছেন।
সহকারী কাস্টমস কমিশনার সোলাইমান জানান, বন্দরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাস্টমসের নিয়মনীতি আমদানিকৃত পণ্য পরীক্ষা-নিরীক্ষা ও ছাড়করণ করা হয়। এ সময় নীতিমালা মেনে কড়াকড়ি আরোপ করায় কিছুটা আমদানি কমেছে। তবে বন্দরে কোনো পণ্য ছাড়ে অনিয়ম হচ্ছে না।




আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত