পাকিস্তানে বিচারে গোয়েন্দা হস্তক্ষেপ নিয়ে মন্তব্যের জেরে বিচারক বরখাস্ত

  যুগান্তর ডেস্ক ১২ অক্টোবর ২০১৮, ১১:০৯ | অনলাইন সংস্করণ

পাকিস্তানে বিচারে গোয়েন্দা হস্তক্ষেপ নিয়ে মন্তব্যের জেরে বিচারক বরখাস্ত
ছবি: ডন অনলাইন

পাকিস্তানের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের সুপারিশে ইসলামাবাদ হাইকোর্টের বিচারক শওকত আজিজ সিদ্দিকীকে অপসারণ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডা. আরিফ আলভি।

বিচার প্রক্রিয়ায় গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের হস্তক্ষেপের অভিযোগ তোলার পর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল তাকে সরিয়ে দেয়ার সুপারিশ করেছে।

দেশটির আইনমন্ত্রী ফারোগ নাসিম বলেন, এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, পাকিস্তানের প্রেসিডেন্ট ইমলামাবাদ হাইকোর্ট থেকে বিচারক শওকত আজিজ সিদ্দিকীকে অপসারণে সম্মতি দিয়েছেন। কাজেই দ্রুত এ আদেশ কার্যকর করা হবে।

পাকিস্তানের প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের নেতৃত্বে গঠিত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল সুপারিশে বলেছে, চলতি বছরের ২১ জুলাই রাওয়ালপিন্ডি জেলা বারে দেয়া বক্তৃতায় শওকত আজিজ যে মন্তব্য করেছেন, তাতে তিনি অসদাচরণের দায়ে অভিযুক্ত হয়েছেন বলে কাউন্সিলের সব সদস্য একমত পোষণ করেছেন। কাজেই সংবিধানের ২০৯(৬) অনুচ্ছেদ অনুসারে তার পদ থেকে তাকে অপসারণ করা যাবে।

তবে বিচারক সিদ্দিকী বলেন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মন্তব্য তার কাছে অপ্রত্যাশিত কিছু না। আইনজীবী সমিতিতে বক্তৃতা দেয়ার দায়েই তাকে বরখাস্ত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×