গঙ্গাকে দূষণমুক্ত করার দাবিতে অনশনে থেকে মারা গেলেন পরিবেশবিদ

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ১২:৩৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: সংগৃহীত

গঙ্গাকে দূষণমুক্ত করার দাবিতে চলতি বছরের ২২ জুন থেকে অনির্দিষ্টকালের জন্য অনশনে যাওয়া অধ্যাপক জিডি আগারওয়াল মারা গেছেন।

গত চার মাস ধরে অনশনে থাকার পর বৃহস্পতিবার রাতে উত্তরাখণ্ডের বিজেপি সরকারের পুলিশ তাকে জোর করে তুলে নিয়ে ভর্তি করেন হাসপাতালে।

শুক্রবার দেশটির এআআএমএস হাসপাতালে মারা যান এ পরিবেশবিদ। এ সময় তার বয়স হয়েছিল ৮৭ বছর। সাত বছর আগে এভাবেই গঙ্গা পরিশোধনের দাবি তুলে চার মাস ধরে অনশন করে মারা যান হরিদ্বারের স্বামী নিগমানন্দ।-খবর এনডিটিভি ও আনন্দবাজারপত্রিকা অনলাইনের।

কিন্তু তার পরও কোনো কার্যকরী ব্যবস্থাই নেয়া হয়নি। গঙ্গার দূষণ ক্রমশই ভয়াবহ আকার নিয়েছে।

ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর আমলে গঙ্গা অ্যাকশন প্ল্যান থেকে নরেন্দ্র মোদি সরকারের নমামি গঙ্গে— একের পর এক প্রকল্প ঘোষণা হলেও তাতে কাজ কিছু হয়নি।

উল্টো উত্তরাখণ্ডের প্রতিটি নদীর উজানে একের পর এক বাঁধ দিয়ে নদীগুলোর সর্বনাশ করা হয়েছে বলে বারবার সরব হয়েছেন পরিবেশবিদরা।

এ অবস্থায় গঙ্গা বাঁচানোর দাবিতে গত ২২ জুন থেকে অনির্দিষ্টকালের জন্য অনশনে বসেন কানপুর আইআইটির সাবেক অধ্যাপক অশীতিপর জিডি আগারওয়াল।

গঙ্গাকে রক্ষা করার জন্য আইন প্রণয়নের দাবির পাশাপাশি গঙ্গোত্রী থেকে উত্তরকাশীর মধ্যে গঙ্গার বহমানতা যেন কোনোভাবে বাধা না পায়— সেই দাবিও জানিয়েছিলেন জিডি আগারওয়াল।

তার মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু সেই টুইট ঘিরে অনেকেই সমালোচনায় ফেটে পড়েছেন।

তাদের বক্তব্য, শোক জানিয়ে নয়, এবার অন্তত কাজের কাজ করে দেখান মোদি। আইনজীবী প্রশান্ত ভূষণ টুইটে বলেন, উত্তরাখণ্ড পুলিশ তাকে জোর করে তুলে নিয়ে গিয়ে হাসপাতালে ভর্তি করে। কিন্তু গঙ্গা রক্ষায় তার অনুরোধ মোদির কান পর্যন্ত পৌঁছেনি। আগারওয়াল স্যার, আপনি শান্তিতে থাকুন। এ পৃথিবী পবিত্র মানুষের জন্য নয়।