খাশোগি নিখোঁজ, সৌদি সম্মেলন বর্জন যুক্তরাষ্ট্রের

  যুগান্তর ডেস্ক ১৯ অক্টোবর ২০১৮, ০৯:২২ | অনলাইন সংস্করণ

খাশোগি নিখোঁজ, সৌদি সম্মেলন বর্জন যুক্তরাষ্ট্রের
যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন। ছবি: এএফপি

ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে ঢোকার পর সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনা তদন্তে সৌদি আরবকে বাড়তি সময় দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে রিয়াদে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় বিনিয়োগকারীদের সম্মেলন বর্জন করেছে ওয়াশিংটন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন তার সৌদি সম্মেলনে যাওয়ার পরিকল্পনা বাতিল করেছেন।

জামাল খাশোগি নিখোঁজ কিংবা খুনের ঘটনার পেছনে সৌদি আরব জড়িত থাকতে পারে বলে অভিযোগের মধ্যে একের পর এক দেশের মন্ত্রীরা এমন পদক্ষেপ নিচ্ছেন।

এর আগে সম্মেলন বয়কটের ঘোষণা দেন ব্রিটিশ, ফরাসি ও ডাচ মন্ত্রীরা। মার্কিন মন্ত্রীও এবার একই কাতারে শামিল হলেন।

গত ২ অক্টোবরে বিয়ের কাগজপত্র আনতে ইস্তানম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরিয়ে আসেননি সাংবাদিক জামাল খাশোগি।

তুরস্কের অভিযোগ, তাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে। তবে ঘটনাটি তদন্তে তারা উদ্যোগ নিয়েছে।

খাশোগির বিষয়টি নিয়ে কথা বলতেই সৌদি আরব গিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সৌদি আরব তাকে ঘটনা তদন্তের আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এ তদন্তের জন্য আরও কিছু দিন সময় সৌদি আরবকে দিতে বলেছেন পম্পেও। এর পরই সৌদি আরবের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া যেতে পারে বলে জানিয়েছেন তিনি।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর সঙ্গে আলাপের পরই সৌদি সম্মেলনে যাওয়ার বিষয়টি ভেবে দেখবেন বলে জানিয়েছিলেন। এ কারণেই তার সিদ্ধান্তটি এলো পরে।

মিউচিনও সরে যাওয়ায় প্রশ্নের মুখে পড়েছে সৌদি আরবের বিনিয়োগ সম্মেলন। দ্য ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ শীর্ষক এ সম্মেলন সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ২৩-২৫ অক্টোবর পর্যন্ত।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার সংস্কার কর্মসূচি ভিশন-২০৩০ এগিয়ে নিতে এ সম্মেলনের আয়োজন করেছেন।

ঘটনাপ্রবাহ : সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter