বিশ্বসেরা প্রভাবশালী মুসলিম নেতা এরদোগান

  যুগান্তর ডেস্ক    ২২ অক্টোবর ২০১৮, ১৯:৩৯ | অনলাইন সংস্করণ

বিশ্বসেরা প্রভাবশালী মুসলিম নেতা এরদোগান
রিসেপ তাইয়্যিপ এরদোগান। ছবি: নিউইয়র্ক টাইমস

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নেতা হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। রয়েল ইসলামিক স্ট্যাট্রেজিক স্টাডিজ সেন্টারের জরিপে এ তথ্য উঠে এসেছে। খবর ডেইলি সাবাহর।

জর্ডানকেন্দ্রিক রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রতি বছর শীর্ষ ৫০০ প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ করে থাকে। ২০১৯ সালে প্রকাশনায় শীর্ষস্থান দখল করেছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান।

তুরস্কের প্রেসিডেন্ট ২০১৪ প্রথমবার নির্বাচিত হন এরদোগান। ২০১৮ সালে তিনি দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হন। এ সময় তিনি ৫২ দশমিক ৫ শতাংশ ভোট পান।

রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের প্রকাশনায় আরও বলা হয়, এরদোগানের সময়ে তুরস্কে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন, শাসনতান্ত্রিক পুনর্বিন্যাস এবং বৈশ্বিক ক্ষমতাধর শক্তি হিসেবে পুনরুত্থান তাকে শীর্ষস্থানে নিয়ে গেছে।

এরদোগানের নেতৃত্বে তুরস্ক তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে দারুণ সুসম্পর্ক গড়ে তোলে। গ্রিসসহ কৃষ্ণসাগরের তীরবর্তী দেশগুলোর সঙ্গে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও ভৌগোলিক বলয় গড়ে তুলেছেন এরদোগান।

এর আগে রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের জরিপে ২০১৬ সালে অষ্টম ও ২০১৭ সালে পঞ্চম স্থানে ছিলেন এরদোগান।

২০১৯ সালের প্রভাবশালী মুসলিমদের তালিকায় সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ দ্বিতীয় স্থানে রয়েছেন। তৃতীয় স্থানে রয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুলাহ ইবনে আল-হুসেইন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter