খাশোগি হত্যা, সৌদি বিনিয়োগ সম্মেলনের ওয়েবসাইট হ্যাকড

  যুগান্তর ডেস্ক ২৩ অক্টোবর ২০১৮, ১২:২০ | অনলাইন সংস্করণ

খাশোগি হত্যা, সৌদি বিনিয়োগ সম্মেলনের ওয়েবসাইট হ্যাকড
খাসোগি হত্যার প্রতিবাদে সৌদি সম্মেলনের ওয়েবসাইট হ্যাকড করা হয়। ছবি: সংগৃহীত

সৌদি আরবের বিনিয়োগ সম্মেলনের ওয়েবসাইট হ্যাক করে তাতে নিহত সাংবাদিক জামাল খাশোগির ছবি লাগিয়ে রাখা হয়েছে। ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের এক খবরে এমন তথ্য জানা গেছে।

মরুভূমির দাভোস নামে ওই সম্মেলনে মঙ্গলবার শুরু হওয়ার কথা রয়েছে। যদিও জামাল খাশোগির হত্যার প্রেক্ষাপটে নীতিনির্ধারক ও ব্যবসায়ীরা ব্যাপকহারে এ সম্মেলন বর্জনের কথা জানিয়েছেন।

সোমবার হ্যাকাররা ওয়েবসাইটটির নিয়ন্ত্রণ নিয়ে সেখানে ‘খাশোগিকে মোহাম্মদ বিন সালমান শিরশ্ছেদ করছেন’ এমন একটি ছবি ঝুলিয়ে দিয়েছেন।

হ্যাকের শিকার হওয়া ওয়েবসাইটের স্ক্রিনশটে লেখা রয়েছে- বিশ্বে সন্ত্রাসবাদের অর্থায়নের অন্যতম উৎস হচ্ছে সৌদি সরকার।

এটির নিচের দিকে লেখা রয়েছে- সোদি আরব ১৭ প্লাস নামে একটি সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা দিচ্ছে, যারা ইয়েমেনে ৪২ হাজার ও সিরিয়ায় ৮৯ হাজার বেসামরিক লোককে হত্যা করেছে। কাজেই বিশ্বব্যাপী শিশুদের নিরাপত্তার স্বার্থে সৌদির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে আমরা সব দেশের প্রতি আহ্বান জানাচ্ছি।

এদিকে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা নিয়ে ধোঁয়াশা না কাটা পর্যন্ত জার্মানি সৌদি আরবে অস্ত্র রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং ইউরোপীয় ইউনিয়নকেও (ইইউ) একই পথ অনুসরণের আহ্বান জানিয়েছে।

জার্মান অর্থমন্ত্রী পিটার আলতম্যায়ার সোমবার এ কথা বলেছেন। জেডডিএফ সম্প্রচার মাধ্যমকে তিনি বলেন, খাশোগির ঘটনায় সৌদি আরব এ পর্যন্ত যেসব ব্যাখ্যা দিয়েছে তা সন্তোষজনক নয়।

‘আমরা কি ঘটেছে তা জানতে চাই। আর তাই সরকার এ মুহূর্তে সৌদি আরবে আর কোনো অস্ত্র রফতানির অনুমোদন দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।’

এ ছাড়া এই হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের ওপর চাপ বাড়ানোর জন্য ইইউর অন্য দেশগুলোরও দেশটিতে অস্ত্র রফতানি বন্ধ করা উচিত বলেও আলতম্যায়ার মন্তব্য করেন।

তিনি বলেন, ইউরোপীয় দেশগুলো সবাই মিলে একটি যৌথ পদক্ষেপ নেয়াটা আমার মতে জরুরি। কারণ সব ইউরোপীয় দেশ একাট্টা হলে রিয়াদ সরকারের ওপর এর একটি প্রভাব পড়বে।

‘কিন্তু আমরা রফতানি বন্ধ করলেও অন্য দেশগুলো যদি সে শূন্যস্থান পূরণ করতে থাকে তা হলে এতে কোনো কাজ হবে না।’

গত ২ অক্টোবরে তুরস্কের ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে খাশোগিকে হত্যাই করা হয়েছে বলে এতদিনে সরাসরি স্বীকার করেছে সৌদি আরব।

এর আগে কনস্যুলেট ভবনে ঢোকার পর থেকে খাশোগি নিখোঁজ হওয়ার সময় থেকে সৌদি আরব নানা সময়ে নানারকম কথা বলে এসেছে। খাশোগি নিখোঁজের ব্যাপারে কিছু জানা নেই বলেও দেশটি এর আগে দাবি করেছে।

ঘটনার ১৭ দিন পর গত শনিবার কনস্যুলেট ভবনের ভেতরই খাশোগি নিহত হয়েছে বলে স্বীকার করে সৌদি আরব। কিন্তু আন্তর্জাতিক মহল তাদের দেয়া ঘটনার ব্যাখ্যা মেনে নেয়নি। এর পরের দুদিন সৌদি আরব একাধিকবার তাদের বিবৃতি পাল্টেছে।

ঘটনাপ্রবাহ : সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter