এবার অ্যামনেস্টিও প্রত্যাহার করল সু চিকে দেয়া খেতাব

  যুগান্তর ডেস্ক ১৩ নভেম্বর ২০১৮, ১১:৪৮ | অনলাইন সংস্করণ

এবার অ্যামনেস্টিও প্রত্যাহার করল সু চিকে দেয়া খেতাব

এবার মিয়ানমারের নেত্রী অং সান সু চি’কে দেয়া সম্মাননা প্রত্যাহার করল মানবাধিকারবিষয়ক আন্তর্জাতিক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

২০০৯ সালে অং সান সু চি’কে ‘অ্যাম্বাসাডর অব কনশেন্স’ বা ‘বিবেকের দূত’ নামে ওই খেতাব দিয়েছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

লন্ডনভিত্তিক এ সংস্থাটি সোমবার এক ঘোষণায় জানিয়েছে, সু চি তার এক সময়কার নৈতিক অবস্থান থেকে ‘লজ্জাজনকভাবে’ সরে যাওয়ার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে গত বছর নতুন করে সেনাবাহিনীর অভিযানের পর সেখান থেকে আরও সাত লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসার ঘটনায় সারা বিশ্বে নিন্দার ঝড় উঠেছে সু চির বিরুদ্ধে।

এর আগে আরও কয়েকটি প্রতিষ্ঠান ও সংস্থা সু চিকে দেয়া তাদের খেতাব প্রত্যাহার করে নিয়েছে। এর মধ্যে রয়েছে- কানাডার পার্লামেন্টের দেয়া সম্মানসূচক নাগরিকত্ব, ব্রিটেনের অক্সফোর্ড শহরের দেয়া সম্মাননা, গ্লাসগো নগর কাউন্সিলের দেয়া ফ্রিডম অব সিটি খেতাবসহ আরও অনেক সম্মাননা।

এ তালিকায় সর্বশেষ যুক্ত হল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এর আগে জাতিসংঘও রোহিঙ্গাদের ওপর চালানো বর্মী সেনাবাহিনীর অভিযানকে মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যা বলে উল্লেখ করেছে এবং এ অপরাধের দায়ে দেশটির শীর্ষস্থানীয় জেনারেলদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর আহ্বান জানিয়েছে।

গৃহবন্দি থাকার সময় গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় অং সান সু চির শান্তিপূর্ণ ও অহিংস আন্দোলনের স্বীকৃতি হিসেবে তাকে এ সম্মাননা দেয়া হয়েছিল। সেই সম্মাননাই এখন প্রত্যাহার করে নেয়া হল।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×