মার্কিন প্রেসিডেন্ট হতে পারেন ভারতীয় বংশোদ্ভূত নারী

  যুগান্তর ডেস্ক    ১৩ নভেম্বর ২০১৮, ১৯:৪৮ | অনলাইন সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট হতে পারেন ভারতীয় বংশোদ্ভূত নারী
তুসলী গব্বর্ড। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে এখনো পর্যন্ত কোনো নারী প্রেসিডেন্ট হতে পারেননি। সর্বশেষ ২০১৫ সালে অনুষ্ঠিত নির্বাচনে হিলারি ক্লিনটনের ব্যাপক সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত তিনি প্রেসিডেন্টের চেয়ারে বসতে পারেননি।

২০২০ সালে অনুষ্ঠিতব্য নির্বাচনে এবার প্রার্থী হতে পারেন এক ভারতীয় বংশোদ্ভূত নারী। তুসলী গব্বার্ড নামের ওই নারী চারবার সিনেট সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে। হাওয়াই অঙ্গরাজ্যে তিনি ব্যাপক জনপ্রিয়। ডেমোক্র্যাট দলের রাজনীতিতে তিনি দীর্ঘদিন সম্পৃক্ত।

তবে ডোনাল্ড ট্রাম্প বা বারাক ওবামা, উভয় ক্ষেত্রেই কোনো প্রেসিডেন্ট যদি ভারতবিরোধী কোনো সিদ্ধান্ত নেন তাহলে তিনি তার প্রতিবাদ করেন। সে কারণে মার্কিন প্রবাসী ভারতীয়দের মধ্যে তিনি ব্যাপক জনপ্রিয়।

তবে তুসলী নিজে এখনো প্রার্থী হওয়ার ঘোষণা দেননি। কিন্তু প্রার্থী হওয়ার সম্ভবানাকেও উড়িয়ে দেননি তিনি। তুলসী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামলে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট পদপ্রার্থী ও হিন্দু প্রার্থী হিসেবে নজির গড়বেন।

সম্প্রতি লস এঞ্জেলসে এক অনুষ্ঠানে মার্কিন প্রবাসী এক ভারতীয় চিকিৎসক তুলসীকে ভারতীয়দের সঙ্গে পরিচয় করে দিয়ে বলেন, ৩৭ বছরের এই তুলসীই ২০২০ সালে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। এরপর থেকেই তাকে নিয়ে আলোচনা শুরু হয়েছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×