হিটলারের বন্ধু যে ইহুদি বালিকা...

  যুগান্তর ডেস্ক ১৪ নভেম্বর ২০১৮, ১০:০২ | অনলাইন সংস্করণ

হিটলারের বন্ধু যে ইহুদি বালিকা...
বালিকা বন্ধু রোসার সঙ্গে হিটলার। ছবি : সংগৃহীত

জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাডলফ হিটলারকে ইহুদিরা আজও ক্ষমা করতে পারেননি। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ৬০ লাখ ইহুদি নিধনে নেতৃত্ব দেয়ার অভিযোগ এ স্বৈরশাসকের বিরুদ্ধে। ইহুদিরা যেন তার শরীরের কাটা ছিল।

সেই হিটলারেরই বন্ধু নাকি ছিল এক ইহুদি বালিকা। ওই বালিকার নাম রোসা বেরনিল নেইনাউ।

হিটলার আর রোসার বন্ধুত্বকে কাছাকাছি নিয়ে এসেছিল তাদের জন্মদিন। একই বারে পৃথিবীর আলো দেখেন দুজন।

১৯৩৩ সালে আলপাইন রিট্রিট বেরগফে হিটলারের বাড়ির বাইরে তার জন্মদিন উপলক্ষে আরও অনেকের সঙ্গে সমবেত হয়েছিলেন রোসা এবং তার মা ক্যারোলিন।

যখন হিটলার জানতে পারেন যে, রোসার জন্মদিনও তার একই দিনে, তখন তিনি রোসা এবং তার মাকে বাসায় আমন্ত্রণ জানান। সেই বাসাতেই একটি ছবি তোলা হয়। ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ক্যারোলিনের মা ছিলেন একজন ইহুদি। তাই তখনকার নাৎসি কর্মকর্তাদের চোখে রোসাও একজন ইহুদি বলে মনে করা হয়। কিন্তু সেটি এই ছোট্ট মেয়েটির সঙ্গে হিটলারের বন্ধুত্বে বাধা হতে পারেনি।

১৯৩৫ থেকে ১৯৩৮ সালের মধ্যে অন্তত ১৭টি উপলক্ষ ধরে হিটলারের কাছে চিঠি লিখেছিলেন রোসা।

কিন্তু নাৎসি এ নেতার ব্যক্তিগত সচিব, মার্টিন বোরম্যান একসময় আর যোগাযোগ না করার জন্য তাদের জানালে, সেই সম্পর্ক ছিন্ন হয়ে যায়।

সম্প্রতি হিটলারের সঙ্গে ওই বালিকার বন্ধুত্বের একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিটি তুলেছিলেন হেইনরিক হফম্যান। কিছু দিনের মধ্যে এ ছবিটি যুক্তরাষ্ট্রে নিলামে উঠতে যাচ্ছে, যার দাম ১০ হাজার ডলার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগেও রোসা ও হিটলারের ছবি দেখা গেলেও হিটলারের স্বাক্ষর করা বা রোসার ফুলের ছবি আঁকা ছবিটি আগে দেখা যায়নি। দুজনের তোলা একটি ছবিতে স্বাক্ষর করে রোসার কাছে পাঠিয়েছিলেন হিটলার।

ছবিটি দেখে বোঝা যায়, এর পরে রোসা সেই সাদাকালো ছবিটির ওপর নানা ফুলের ছবি আঁকে। সূত্র : বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×