সৌদিতে মার্কিন রাষ্ট্রদূত সাবেক জেনারেল আবিজায়িদ

  যুগান্তর ডেস্ক ১৪ নভেম্বর ২০১৮, ১৪:৫২ | অনলাইন সংস্করণ

সৌদিতে মার্কিন রাষ্ট্রদূত সাবেক জেনারেল আবিজায়িদ
ছবি: রয়টার্স

সেনাবাহিনীর সাবেক এক জেনারেলকে সৌদি আরবে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এমন একসময় তাকে এ নিয়োগ দেয়া হয়েছে, যখন সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মার্কিন প্রশাসনের ওপর চাপ ক্রমাগত বাড়ছে।

হোয়াইট হাউস জানিয়েছে, সেনাবাহিনীর চার তারকা জেনারেল জন আবিজায়িদকে সৌদি আরবে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে পছন্দ করেছেন ট্রাম্প। এখন যুক্তরাষ্ট্রের সিনেটে তার নিয়োগ নিশ্চিত করতে হবে।

খাশোগি হত্যাকাণ্ড ছাড়া ইয়েমেন সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের নারকীয় হামলায় সমর্থন দেয়ায় দেশটির আইনপ্রণেতাদের সমালোচনার মুখে রয়েছে ট্রাম্প প্রশাসন।

২০১৭ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেয়ার পর থেকে রিয়াদে কোনো রাষ্ট্রদূত নেই ওয়াশিংটনের।

সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন দৈনিক ওয়াশিংটন পোস্টের প্রদায়ক জামাল খাশোগি। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটের ভেতর নির্মমভাবে তাকে হত্যা করে মরদেহ অ্যাসিডে গুলিয়ে দেয়া হয়েছে।

খাশোগি হত্যায় সব ধরনের সম্পৃক্ততা অস্বীকার করেছে রিয়াদ। তবে দেশটির এক কৌঁসুলি বলেছেন, খাশোগি হত্যাকাণ্ড ছিল পূর্বপরিকল্পিত।

শুরু থেকেই চাপ থাকলেও সৌদি আরবকে অর্থনৈতিকভাবে শাস্তি দিতে অনীহা দেখিয়ে আসছে ডোনাল্ড ট্রাম্প।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×