খাশোগি হত্যা, ১৭ সৌদির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

  যুগান্তর ডেস্ক ১৬ নভেম্বর ২০১৮, ০৮:৩৭ | অনলাইন সংস্করণ

খাশোগি হত্যা, ১৭ সৌদির ওপর মার্কিন নিষেধাজ্ঞা
ইস্তানবুলে নিহত জামাল খাশোগির স্মরণে এক অনুষ্ঠানে তার মুখোশ পড়ে আছেন এক দর্শক। ছবি: এএফপি

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত ১৭ সৌদির বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থ মন্ত্রণালয় বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে।

এদের মধ্যে দেশটির সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ সহযোগী সৌদি আল কাহতানি ও সৌদি কাউন্সেল জেনারেল মোহাম্মদ আলোতায়িবি রয়েছেন।-খবর এএফপির।

গত ২ অক্টোবর বিয়ের কাগজপত্র আনতে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে গেলে তাকে নির্মমভাবে হত্যা করে মরদেহ এসিডে গুলিয়ে দেয়া হয়।

‘গ্লোবাল ম্যাগনিটস্কি হিউম্যান রাইটস একাউন্টেবিলিটি অ্যাক্ট’ এর আওতায় এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করা হবে।

মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন এবং দুর্নীতির মতো অপরাধের ক্ষেত্রে এ আইনের আওতায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়ে থাকে।

নিষেধাজ্ঞা কবলিত অন্যান্যদের মধ্যে আছেন, কাহতানির সহযোগী মাহের মুতারেব। এ বছর যুক্তরাষ্ট্র এবং ইউরোপে রাষ্ট্রীয় সফরকালে সৌদি যুবরাজ বিন সালমানের সঙ্গে মুতারেবকে ছবিতে দেখা গেছে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মিউচিন এক বিবৃতিতে বলেছেন, যারা যুক্তরাষ্ট্রে বাস করা একজন সাংবাদিককে টার্গেট করে খুন করেছে তাদেরকে তাদের কৃতকর্মের পরিণতি ভোগ করতেই হবে।

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব একাধিকবার তাদের বিবৃতি পাল্টেছে। সবশেষে সৌদি আরব এ হত্যা পরিকল্পিত ছিল বলেও স্বীকার করে।

মার্কিন অর্থমন্ত্রী বলেন, ওয়াশিংটন ঘটনাটি আসলেই কি ঘটেছে তা খতিয়ে দেখার চেষ্টা করে যাচ্ছে। এ হত্যায় দায়ী প্রত্যেককেই জবাবদিহি করানো হবে।

সৌদি আরব সরকারকেও রাজনৈতিক ভিন্নমতাবলম্বী কিংবা সাংবাদিকদেরকে হত্যার টার্গেট করা বন্ধে যথাযথ পদক্ষেপ নিতে হবে বলে মিউচিন মন্তব্য করেন।

ঘটনাপ্রবাহ : সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×