দুতার্তের হঠাৎ ঘুম, যেতে পারলেন না আসিয়ানের বৈঠকে

  যুগান্তর ডেস্ক ১৬ নভেম্বর ২০১৮, ০৮:৫৯ | অনলাইন সংস্করণ

দুতার্তের হঠাৎ ঘুম, যেতে পারলেন না আসিয়ানের বৈঠকে
ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ছবি: বিবিসি

হঠাৎ ঘুমিয়ে পড়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের বেশ কয়েকটি নির্ধারিত বৈঠকে যেতে পারেননি ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তাতে। দেশটির প্রেসিডেন্টের দফতরের বরাতে বিবিস এ তথ্য জানিয়েছে।

দুতার্তের এক মুখপাত্র বলেন, ঘুমের কারণে বুধবার সূচিতে থাকা চারটি অনুষ্ঠানে তিনি উপস্থিত হতে পারেননি।

আসিয়ানের বৈঠকগুলোতে অংশ নিতে বিভিন্ন দেশের নেতাদের মতো দুতার্তেও এখন সিঙ্গাপুরে রয়েছেন।

সেখানেই এ ঘুম কাণ্ড ঘটল। যদিও এজন্য মোটেও বিব্রত নন ফিলিপাইনের ৭৩ বছর বয়সী প্রেসিডেন্ট। উল্টো প্রশ্ন করেছেন, আমার ঘুমে সমস্যা কী?

এর আগেও দেশে এবং দেশের বাইরের অনেক আন্তর্জাতিক অনুষ্ঠানে হাজির ছিলেন না দুতার্তে।

সত্তরোর্ধ্ব এ প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে কয়েক বছর ধরেই কানাঘুঁষা চলছিল। দেহে ক্যান্সার বাসা বাঁধতে পারে, অক্টোবরে এ আশঙ্কার কথা নিজেই জানিয়েছিলেন তিনি।

দুতার্তের মুখপাত্র সালভাদর পানেলো জানান, প্রেসিডেন্ট অনেক রাত পর্যন্ত কাজ করেছিলেন; ঘুমিয়েছিলেন তিন ঘণ্টারও কম সময়।

তার পর্যাপ্ত বিশ্রাম হয়েছে কিনা, এমন প্রশ্নের জবাবে দেশটির প্রেসিডেন্ট দফতরের এ মুখপাত্র বলেন, পর্যাপ্ত হয়নি, যতটুকু হয়েছে তা দিয়ে (সম্মেলনের) শেষ দিনের কাজ চালিয়ে নিতে পারবেন।

ঘুমের কারণে প্রেসিডেন্টের অনুপস্থিতির সঙ্গে তার স্বাস্থ্য পরিস্থিতির কোনো যোগ নেই বলেও জানান পানেলো। দুতার্তে শারিরীকভাবে সুস্থ আছেন বলেও তার দাবি।

এর আগে নিজেকে ক্লান্ত অ্যাখ্যা দিয়ে দায়িত্ব থেকে বিদায় নেয়ার আগ্রহও দেখিয়েছিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট। কিন্তু উপযুক্ত উত্তরসূরি পাননি বলে তা করা হচ্ছে না বলে জানান তিনি।

কেবল ফিলিপাইনের প্রেসিডেন্টই নন, এবারের আসিয়ান সম্মেলনে হঠাৎ ঘুমের কবলে পড়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনও।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের জন্য মিনিট ১৫ ধরে অপেক্ষা করতে করতে ঘুমিয়ে পড়েছিলেন তিনি। ওয়াশিংটন পোস্টের এক কলামনিস্ট সে অবস্থার একটি ছবিও তুলেছেন।

মুনের সেই ঘুম ভাঙে পেন্সের আগমনে, জানিয়েছে ব্লুমবার্গ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×