রোহিঙ্গা সংকট, মিয়ানমারকে সহায়তার প্রস্তাব চীনের

  যুগান্তর ডেস্ক ১৬ নভেম্বর ২০১৮, ১০:০৯ | অনলাইন সংস্করণ

রোহিঙ্গা সংকট, মিয়ানমারকে সহায়তার প্রস্তাব চীনের
প্রত্যাবাসনের বিরুদ্ধে বৃহস্পতিবার কক্সবাজারে রোহিঙ্গা শিশুদের প্রতিবাদ। ছবি: এএফপি

রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমার সরকারকে সহায়তার প্রস্তাব দিয়েছে চীন। এ ছাড়া মিয়ানমারের অভ্যন্তরীণ স্থিতিশীলতা রক্ষায় দেশটির পাশে থাকার কথাও জানিয়েছেন চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

মিয়ানমারের বেসামরিক নেতা অং সান সু চিকে তিনি এসব কথা বলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে বুধবার রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ভর্ৎসনার মুখোমুখি হতে হয় মিয়ানমারকে।

রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধনের জোরালো নিন্দা জানিয়ে সু চিকে পেন্স বলেন, কোনো ওজর ছাড়াই মিয়ানমার সেনাবাহিনী এ নিপীড়ন চালিয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সম্মেলনের ফাঁকে সু চির সঙ্গে বৈঠকে লি কেকিয়াং বলেন, চীন-মিয়ানমার সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। দুই দেশের ঐতিহ্যবাহী বন্ধুত্বের ওপরই এ সম্পর্ক গড়ে উঠেছে।

কেকিয়াংয়ের বরাতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অভ্যন্তরীণ স্থিতিশীলতা রক্ষায় মিয়ানমারের উদ্যোগে চীনের পক্ষ থেকে সমর্থন রয়েছে।

কেকিয়াং বলেন, সংলাপ ও সমঝোতার মাধ্যমে রাখাইনের সংকট যথাযথভাবে নিরসনে মিয়ানমার ও বাংলাদেশের উদ্যোগেও চীনের সমর্থন রয়েছে।

তিনি বলেন, এ ব্যাপারে সংশ্লিষ্ট পক্ষগুলোকে প্রয়োজনীয় সমর্থন জানাতে ইচ্ছা পোষণ করেছে চীন।

গত বছরের আগস্টের শেষ দিকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধন অভিযানের মুখে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

তাদের বর্ণনায় জানা গেছে, সেনাবাহিনী ও দেশটির উগ্র বৌদ্ধরা রোহিঙ্গাদের গুলি করে, পুড়িয়ে হত্যা, ধর্ষণ, অঙ্গহানি এবং তাদের বসতবাড়ি ভস্মীভূত করে দিয়েছে।

চীনের সঙ্গে মিয়ানমারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। রাখাইনে সেনাবাহিনী সন্ত্রাসীবিরোধী বৈধ অভিযান চালিয়েছে বলে আখ্যায়িত করে মিয়ানমারকে সমর্থন জানিয়ে আসছে দেশটি।

চীনা বিবৃতি বলছে, মিয়ানমারের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেয়ায় লি কেকিয়াংকে অনেকবার ধন্যবাদ জানিয়েছেন সু চি। বিশেষ করে রাখাইন সংকটসহ মিয়ানমারের শান্তি প্রক্রিয়ায় সমর্থন ও সহমর্মিতার জন্য সু চি এ ধন্যবাদ দেন।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×