অত্যাধুনিক যুদ্ধাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

  যুগান্তর ডেস্ক ১৬ নভেম্বর ২০১৮, ১৩:৪৪ | অনলাইন সংস্করণ

অত্যাধুনিক যুদ্ধাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া
উত্তর কোরীয় নেতা কিম জং উন। ছবি: এএফপি

অত্যাধুনিক প্রযুক্তির নতুন একটি যুদ্ধাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির নেতা কিম জং উন এ পরীক্ষা কার্যক্রম পরিদর্শন করেছেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মারফত বিবিসি এ তথ্য জানিয়েছে। তবে এটি কী ধরনের অস্ত্র তা এখনও জানা সম্ভব হয়নি।

কেসিএনএ বলছে, এটি অনেক দিন আগেই মোতায়েন করা হয়েছে।

দক্ষিণ কোরিয়া নতুন এ অত্যাধুনিক অস্ত্রের বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্র বা অন্য কোনো পশ্চিমা দেশের মন্তব্য জানা যায়নি।

চলতি বছরের শুরুতে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ কর্মসূচি স্থগিত করেছিল।

ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিক থেকেই দুই কোরিয়ার সম্পর্কে উষ্ণতা ফিরতে শুরু করে। যার ধারাবাহিকতায় জুনে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠকে ট্রাম্প ও কিম কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করারও ঘোষণা দেন।

সাম্প্রতিক ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে আলোচনায় স্থবিরতা দেখা গেছে।

ট্রাম্প ও কিমের মধ্যে দ্বিতীয় আরেকটি শীর্ষ বৈঠক আয়োজনের বিষয়ে চলতি সপ্তাহে দুই দেশের মধ্যে একটি বৈঠকের পরিকল্পনা থাকলেও সেটি হয়নি।

সিঙ্গাপুরের বৈঠকের পর উত্তর কোরিয়া তাদের একটি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ও রকেট উৎক্ষেপণ কেন্দ্র ধ্বংস করে দিয়েছে।

যুক্তরাষ্ট্র তাদের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিলে এ ধরনের আরও কেন্দ্র ভেঙে ফেলারও ইঙ্গিত দিয়েছে তারা।

জুনের ওই ঐতিহাসিক বৈঠকের পর উত্তর কোরিয়া ও তাদের নেতাকে নিয়ে মার্কিন কর্মকর্তাদের প্রশংসা শোনা গেলেও ওয়াশিংটন আগের নিষেধাজ্ঞাগুলো বহালই রেখেছে।

পিয়ংইয়ং গোপনে অন্তত ২০টি ক্ষেপণাস্ত্র ঘাঁটির কাজ চালাচ্ছে বলেও চলতি মাসে ওয়াশিংটন ডিসিভিত্তিক একটি থিংকট্যাংক অভিযোগ করেছে। ওই গোপন ঘাঁটিগুলোর মধ্যে ১৩টিকে চিহ্নিত করা হয়েছে বলেও দাবি তাদের।

সিউল ও ওয়াশিংটন জানিয়েছে, তারা ওই ঘাঁটিগুলোর বিষয়ে আগে থেকেই জ্ঞাত। এগুলোকে ট্রাম্প-কিম চুক্তির বরখেলাপ হিসেবে দেখা হচ্ছে না বলেও ইঙ্গিত তাদের।

ঘটনাপ্রবাহ : উত্তর কোরিয়া সঙ্কট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×