জেরুজালেমে দূতাবাস স্থানান্তর নিয়ে মাহাথিরের না, বাকযুদ্ধে অস্ট্রেলিয়া

  অনলাইন ডেস্ক ১৬ নভেম্বর ২০১৮, ২১:৪৮ | অনলাইন সংস্করণ

জেরুজালেমে দূতাবাস স্থানান্তর নিয়ে মাহাথিরের না, বাকযুদ্ধে অস্ট্রেলিয়া
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার দূতাবাস জেরুজালেমে স্থানান্তরিত নিয়ে মাথাথিরের সঙ্গে বাকযুদ্ধে জড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়া। সম্প্রতি মাহাথিরের এক বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে অস্ট্রেলিয়া ট্রেজারার মাহাথিরকে নিয়ে ইহুদিদের জড়িয়ে মন্তব্য করেন।

শুক্রবার অস্ট্রেলিয়ার কোষাধ্যক্ষ বলেছেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের এ বক্তব্যের বিরুদ্ধে জোরপূর্বক যুদ্ধবিরোধী বক্তব্যের ইতিহাস ছিল, যা সম্ভবত অস্ট্রেলিয়ার তেল আবিব থেকে জেরুজালেমে তার দূতাবাসে স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা নিয়ে কথা বলেছিল। খবর আলজাজিরা

এর আগে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন গত মাসে স্থানীয় নির্বাচনী প্রচারণা চলাকালে এ পদক্ষেপের প্রস্তাব দেন। এতে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় উদ্বেগ প্রকাশ করে।

৯৩ বয়সী মাহাথির বৃহস্পতিবার সিঙ্গাপুরে মরিসনের সঙ্গে এক বৈঠকে সম্ভাব্য স্থানান্তর নিয়ে আলোচনা করেন, পরে সাংবাদিকদের বলেন তিনি (অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী) আক্রমণের হুমকি বাড়িয়ে তুলতে পারে।

এ সময় মহাথির বলেন, আমি লক্ষ্য করেছি যে সন্ত্রাসবাদ মোকাবেলায় কারণ জানতে হবে। তিনি বলেন, সন্ত্রাসবাদের কারণ যুক্ত করা ঠিক হবে না।

অস্ট্রেলিয়ার কোষাধ্যক্ষ জোশ ফ্রিডবার্গ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ক্যানবেরা নিজের সিদ্ধান্ত নেবেন। এছাড়া ইহুদি জনগণের সম্পর্কে মালয়েশিয়ার নেতাদের অতীত মন্তব্যগুলো তুলে ধরা হবে।

হোলোকাস্টের বেঁচে থাকা ছেলে ফ্রেডেনবার্গ মেলবোর্নে সাংবাদিকদের বলেন, তিনি হোলোকাস্টে নিহত ব্যক্তিদের সংখ্যা প্রশ্ন করেছেন। তিনি 'সিন্ধুলার' নিষিদ্ধ চলচ্চিত্র হিসেবে তালিকাভুক্ত করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×