সিরিয়ায় সর্বাধুনিক রুশ যুদ্ধবিমান সুখোই-৫৭

  যুগান্তর ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১৬:৪৭ | অনলাইন সংস্করণ

সিরিয়ায় সর্বাধুনিক রুশ যুদ্ধবিমান সুখোই-৫৭
সুখোই-৫৭। ছবি: সংগৃহীত

রাশিয়ার সর্বাধুনিক যুদ্ধবিমানগুলোর মধ্যে অন্যতম সুখোই-৫৭। পঞ্চম প্রজন্মের এ বিমানটি রুশ কর্তৃপক্ষ সিরিয়া যুদ্ধে ব্যবহার করেছে বলে তথ্যে প্রকাশ করা হয়েছে। খবর ডেইলি মেইলের।

খবরে বলা হয়েছে, সিরিয়ায় বাশার আল-আসাদ সরকারের পক্ষে রুশ বাহিনী সুখোই-৫৭ ব্যবহার করেছে। অক্টোবর মাসে অন্তত ১০ বার এই বিমান ব্যবহার করা হয়।

সিরিয়ায় এই বিমান ব্যবহারের একটি ভিডিও প্রকাশ করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর আগে ইসরাইল দাবি করেছিল, তারা সিরিয়ায় সুখোই-৫৭ ব্যবহারের প্রমাণ পেয়েছে।

সুখোই-৫৭ বিমান মূলত যুক্তরাষ্ট্রের স্টিলথ এফ-২২ র‍্যাপ্টর জঙ্গিবিমানের বিকল্প হিসেবে তৈরি করেছে রাশিয়া। বিমান রাশিয়ার সামরিক বাহিনীতে এখনো নিয়মিত করা হয়নি। আগামী বছর এটি বিমানবাহিনীতে নিয়মিত যুদ্ধবিমান হিসেবে যুক্ত হবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ায় এ বিমান অন্তত ১০ বার উড়েছে এবং সফলতার সঙ্গে প্রয়োজনীয় পরীক্ষা শেষ করেছে।

রুশ মন্ত্রণালয় যে ভিডিও প্রকাশ করেছে তাতে বিমানের ওঠানামা ও আকশে ওড়ার দৃশ্য দেখা গেছে। রুশ মন্ত্রণালয় বলছে, এসইউ-৫৭ বিমান ওড়ানোর মধ্য দিয়ে যুদ্ধক্ষেত্রের প্রকৃত অবস্থা যাচাই করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×