ইসরাইলকে প্রতিহত করার ঘোষণা মুসলিম নেতাদের

  যুগান্তর ডেস্ক ২৭ নভেম্বর ২০১৮, ১২:৩৪ | অনলাইন সংস্করণ

ইরানের সম্মেলনে ইসরাইলকে প্রতিহত করার ঘোষণা মুসলিম নেতাদের

ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩২তম ইসলামী ঐক্য সম্মেলনে তেলআবিব থেকে ইসরাইলের রাজধানী বায়তুল মুকাদ্দাসে স্থানান্তরের পরিকল্পনার তীব্র বিরোধিতা করে ইহুদিবাদী দেশটিকে প্রতিহত করার ঘোষণা দেন মুসলিম নেতারা।

সোমবার রাতে ঐক্য সম্মেলনের সমাপনী বিবৃতিতে মুসলমানদের প্রথম কেবলা আল-আকসা মসজিদসমৃদ্ধ বায়তুল মুকাদ্দাস শহরকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের জোর দাবি জানানো হয়। খবর আনাদোলুর।

এ ছাড়া এই সম্মেলনে অংশগ্রহণকারী মুসলিম আলেম ও চিন্তাবিদরা ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্থাপনের প্রচেষ্টার ঘোর বিরোধিতা ও নিন্দা জানান।

এ বছর সম্মেলনে বিশ্বের ৮১ দেশের ৩৫০ জনেরও বেশি মুসলিম আলেম ও চিন্তাবিদ অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপী এ সম্মেলন শনিবার শুরু হয়েছিল।

সমাপনী বিবৃতিতে মুসলিম নেতৃবৃন্দ ও চিন্তাবিদরা ফিলিস্তিন সংকটকে মুসলিম বিশ্বের প্রধান সমস্যা এবং ইহুদিবাদী ইসরাইলকে মুসলমানদের এক নম্বর শত্রু হিসেবে চিহ্নিত করেছেন।

তারা বলেন, কুদস দখলদার ইসরাইল সরকারকে প্রতিহত করার লক্ষ্যে মুসলমানদের সব শক্তিকে কাজে লাগাতে হবে।

সম্মেলনে অংশগ্রহণকারীরা মুসলমানদের মধ্যে ঐক্য বজায় রাখার পাশাপাশি অভ্যন্তরীণ ও আঞ্চলিক কোন্দলের অবসান ঘটানোর আহ্বান জানান। বিবৃতিতে তারা বলেন, মুসলিম মাজহাবগুলোর মধ্যকার অভিন্ন দিকগুলোকে প্রাধান্য দিয়ে ছোটখাটো মতপার্থক্য ভুলে যেতে হবে।

নবী হযরত মুহাম্মদের (সা.) জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছর রবিউল আউয়াল মাসে ইরানে ইসলামী ঐক্য সম্মেলনের আয়োজন করা হয়।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×