২০১৯ সালে ৪ হাজার সামরিক মহড়া চালাবে রাশিয়া

  অনলাইন ডেস্ক ০৫ ডিসেম্বর ২০১৮, ২০:৪১ | অনলাইন সংস্করণ

২০১৯ সালে ৪ হাজার সামরিক মহড়া চালাবে রাশিয়া
ফাইল ছবি

পরমাণু চুক্তি বাতিল নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, আগামী বছর ৪ হাজারেরও বেশি সামরিক মহড়ার আয়োজন করবে রাশিয়া।

মঙ্গলবার সোচি শহরে আয়োজিত সম্মেলনে রুশ প্রতিরক্ষা মন্ত্রী বলেন, রাশিয়া অস্ত্র প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নিচ্ছে, জানায় মার্কিন পত্রিকা নিউজউইক।

রাশিয়ার সামরিক ও গোয়েন্দা সংস্থার নেতৃস্থানীয়দের সঙ্গে কথা বলার সময় রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শয়গু জানান, তার দেশ ২০১৯ সালে বিভিন্ন আকারের চার হাজার সামরিক ও সাড়ে আট হাজার বাস্তব যুদ্ধ প্রশিক্ষণের আয়োজন করবে।

শয়গু বলেন, 'যুক্তরাষ্ট্র আইএনএফ চুক্তি ছেড়ে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা করায় রাশিয়ার সশস্ত্র বাহিনীর যুদ্ধ সক্ষমতা বাড়ানোর বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে ২১ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাঝারি পাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র চুক্তি বা আইএনএফ বাতিল করার ঘোষণা দেন।

'আগামী বছর অত্যন্ত ব্যস্ততার মধ্যে কাটবে' জানিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রী বলেন, এসব মহড়ার প্রধান লক্ষ্য হবে বর্তমানের সশস্ত্র যুদ্ধে সৈন্যদেরকে দক্ষতার সঙ্গে মোতায়েনের অনুশীলন করা। একই সঙ্গে অপ্রচলিত বিভিন্ন কাজে তাদের দক্ষ করে তোলাও হবে প্রশিক্ষণ ও মহড়ার উদ্দেশ্য।

এদিকে আইএনএফ চুক্তি বাতিল করার আগে রাশিয়াকে এটি সম্পূর্ণ মেনে চলতে সম্মত করার জন্য ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালানোর কথা জানিয়েছে ন্যাটো। ন্যাটোর অনুরোধে যুক্তরাষ্ট্র এই চুক্তির শর্তগুলোর বিষয়ে স্বচ্ছ হতে রাশিয়াকে ৬০ দিনের আল্টিমেটাম দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×