৩২ কিলোমিটার দূরে বসে রোগী অপারেশন ডাক্তারের

  যুগান্তর ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ১৭:৪১ | অনলাইন সংস্করণ

৩২ কলোমিটার দূরে বসে রোগী অপারেশন ডাক্তারের
৩২ কিলোমিটার দূরে বসে রোগী অপারেশন ডাক্তার। ছবি: সংগৃহীত

রোগী থেকে ৩২ কিলোমিটার দূরে রয়েছেন ডাক্তার। কিন্তু রোগীর হৃদযন্ত্রে অপারেশন করা জরুরি। তাই সেখানেই বসে টেলিরোবটিক সার্জারি করলেন ডাক্তার তেজস পাটেল। ভারতের গুজরাটে বুধবার এ অপারেশন হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

গুজরাটের গান্ধীনগরের অক্ষরধাম মন্দিরে ছিলেন ডাক্তার তেজস পাটেল। রোগী ছিলেন আজমদাবাদের অ্যাপেক্স হার্ট ইন্সটিটিউটের অপারেশন টেবিলে। কয়েক দিন আগে ওই নারী অসুস্থ হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি নিজের রোবটিক সার্জারি করাতে রাজি হয়েছিলেন।

তেজস পাটেল যখন সার্জারি শুরু করেন তখন তার পাশে গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি, উপমুখ্যমন্ত্রী নীতি পাটেল ও ওই মন্দিরের পুরোহিতরা উস্থিত ছিলেন বলে খবরে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে তেজস পাটেল বলেন, ‘ইন্টারভেনশনাল মেডিসিনের ক্ষেত্রে একটি মাইলস্টোন হয়ে থাকবে এই অপারেশন। পৃথিবীতে হৃদরোগ-সংক্রান্ত কারণেই সবচেয়ে বেশি মানুষ মারা যান। এই পদ্ধতি দূরবর্তী এলাকার রোগীদের বাঁচানোর ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে।’

এই পদ্ধতিতে অপারেশন করার জন্য প্রায় ১৩ কোটি টাকার যন্ত্রপাতির প্রয়োজন হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করে এই অপারেশন করা হয়েছে।

তবে এখন থেকে শুধু ৩২ কিলোমিটার নয়, পৃথিবীর যে কোনো জায়গায় বসে ইন্টার কানেকশনের মাধ্যমে এ প্রযুক্তি ব্যবহার করা সম্ভব হবে বলে জানিয়েছেন তেজস পাটেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×