'সৌদিকে কড়া বার্তা দিয়েছে কাতার'

  যুগান্তর ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ২০:৩০ | অনলাইন সংস্করণ

'সৌদিকে কড়া বার্তা দিয়েছে কাতার'
কাতার আমীর শেখ তামিম (বামে) ও সৌদি যুবরাজ সালমান।

কাতারের ওপর আরোপ করা সৌদি জোটের অবরোধ অব্যাহত রয়েছে। ২০১৭ সালে জারি করা অবরোধ ১ বছরের বেশি হয়ে গেলেও কাতারের কোনো ক্ষতি হয়নি। বরং এই সময়ের মধ্যে কাতারের অর্থনীতি আরও শক্তিশালী হয়েছে।

তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক থেকে সম্প্রতি বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কাতার। আগামী জানুয়ারি থেকে দেশটির আর ওপেকে থাকবে না।

কাতারের এই সিদ্ধান্তকে সৌদি আরবের জন্য কড়া বার্তা বলে মন্তব্য করেছেন পাকিস্তানের খ্যাতিমান অর্থনীতিবিদ আবিদ হাসান।

তিনি বলেন, ওপেক থেকে বেরিয়ে গিয়ে কাতার প্রতিদ্বন্দ্বী সৌদি আরবকে কড়া বার্তা দিয়েছে। কাতারের সিদ্ধান্তে আন্তর্জাতিক তেলের বাজার অস্থিতিশীল হয়ে উঠতে পারে।

ইরানের বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে আবিদ হাসান এসব কথা বলেছেন। আবিদ হাসান বিশ্বব্যাংকের অপারেশন অ্যাডভাইজার ও পাকিস্তান অর্থনৈতিক উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে কাজ করেছেন।

তিনি বলেন, কাতার ওপেক থেকে সরে যাওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তা নিতান্তই রাজনৈতিক। গত বছরের জুন মাস থেকে কাতারের ওপর সর্বাত্মক অবরোধ দিয়েছে সৌদি আরব। এ নিয়ে দুটি দেশের মধ্যে মারাত্মক শত্রুতা দেখা দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×