রাখাইনে ফের রোহিঙ্গা বিরোধী সেনা অভিযান

  যুগান্তর ডেস্ক ২১ ডিসেম্বর ২০১৮, ১৬:২৪ | অনলাইন সংস্করণ

রাখাইনে ফের রোহিঙ্গা বিরোধী সেনা অভিযান
ছবি: আল জাজিরা

সহিংসতা কবলিত রাখাইন রাজ্যে নতুন করে শুদ্ধি অভিযান চালাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী। দুই স্থানীয় বৌদ্ধ হামলার শিকার এবং আরও দুই জন নিহত হওয়ার পর এ অভিযান শুরু হয়েছে।

দুই হামলার একটির জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করা হচ্ছে। মিয়ানমারের সেনাপ্রধানের কার্যালয় থেকে বৃহস্পতিবার এমন তথ্য জানানো হয়েছে।-খবর এএফপির।

মংডু শহরতলীর পিও মা খাঁড়ি বরাবর গত ১৭ ডিসেম্বর এ দুটি সহিংস ঘটনা ঘটেছে। গত বছর ওই একই এলাকা থেকে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে রক্তক্ষয়ী অভিযান শুরু হয়।

জাতিসংঘের ভাষায় ওই জাতিগত নিধন অভিযানে সাত লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

জবরদস্তিমূলক রোহিঙ্গাদের বিতরণের ঘটনার সময় গণহত্যার অভিযোগে মিয়ানমারের শীর্ষ কর্মকর্তাদের বিচারের দাবি জানিয়েছে জাতিসংঘ।

মিয়ানমারের সেনাপ্রধানের কার্যালয় জানিয়েছে, নিরাপত্তা বাহিনী ফের সক্রিয় হয়েছে। পিউ মা খাঁড়ি বরাবর তারা ফের শুদ্ধি অভিযান চালিয়েছে।

সেনাপ্রধানের কার্যালয় জানায়, রাখাইনের দুই বৌদ্ধ মাছ শিকারে গিয়ে ফিরে আসেননি। পরবর্তীতে খাঁড়ির তীর থেকে গলাকাটা অবস্থায় তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে।

একইদিন বৌদ্ধ সম্প্রদায়ের দুই ব্যক্তির ওপর খাঁড়িতে মাছ শিকারের সময় ছয় বাংলাভাষী লোক হামলা চালায়। তারা প্রাণে বেঁচে আসলেও হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

তবে হামলাকারীদের পরিচয় শনাক্ত করতে পারেনি মিয়ানমার কর্তৃপক্ষ।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×