ভারতে পেঁয়াজের কেজি পৌনে ৪ টাকা!

  যুগান্তর রিপোর্ট ৩১ ডিসেম্বর ২০১৮, ১৮:২৫ | অনলাইন সংস্করণ

পেঁয়াজ
পেঁয়াজ নিয়ে হতাশ এক ভারতীয় চাষী। ছবি: সংগৃহীত

ভারতের মধ্যপ্রদেশে এ বছর রেকর্ড ফলন হয়েছে পেঁয়াজের। যার ফলে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম অবিশ্বাস্যভাবে কমে গেছে।

আনন্দবাজারের খবরে বলা হয়, মধ্যপ্রদেশের বেহরুলাল মালব্যও নামের এক কৃষক ২৭ কুইন্টাল পেঁয়াজ বিক্রি করতে স্থানীয় মন্দসৌর মান্ডি বাজারে গিয়েছিলেন।

ধার-দেনা করে চাষ করা বেহরুলাল বিক্রির পর জানতে পারেন প্রতি কেজি পেঁয়াজের দাম ধরা হয়েছে মাত্র ৩ টাকা ৭২ পয়সা। অর্থাৎএক কুইন্টালের (১০০ কেজি) দাম ৩৭২ টাকা। সেই হিসেবে ২৭ কুইন্টাল পেঁয়াজ বিক্রি করে দাম পান মাত্র ১০ হাজার ৪৪০ টাকা।

এমন সস্তা দামে বিক্রি করার বিষয়টি আর সামলাতে পারেননি ওই কৃষক। বাজারের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার।

খবরে বলা হয়, পাওনা টাকার পরিমাণ শুনেই বুকে প্রচণ্ড ব্যথা শুরু হয় বছর চল্লিশের বেহরুলালের। বাজারের মধ্যেই লুটিয়ে পড়েন তিনি। তাৎক্ষণিকভাবে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।

কৃষক বেহরুলালের সঙ্গে থাকা তার ছেলে রবি বলেন, ‘বিক্রির টাকা পাওয়ার কথা শুনেই বাবা লুটিয়ে পড়েন। সরকার আমাদের কিছু সাহায্য করুক। না হলে আর ঘুরে দাঁড়াতে পারব না।’

বেহরুলালের পরিবারের লোকজন জানিয়েছেন, পেঁয়াজের দাম পড়ে যাওয়ার পর মনমরা হয়ে থাকতেন তিনি।

ভারতের মধ্যপ্রদেশের সবচেয়ে বেশি পেঁয়াজ এবং আদার চাষ হয় মালওয়া এলাকায়। ব্যাপক ফলনের জেরে এ বছর পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০০ টাকা কুইন্টাল। আর আদার দাম ১০০ থেকে ২০০ টাকা কুইন্টাল। ফলে ব্যাপক ফলন হওয়ার পরও মাথায় হাত অধিকাংশ কৃষকের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×