রাডার ফাঁকি দিতে সক্ষম ক্ষেপণাস্ত্রবাহী স্পিডবোট আনছে ইরান

  যুগান্তর ডেস্ক ০১ জানুয়ারি ২০১৯, ১৪:৪৯ | অনলাইন সংস্করণ

রাডার ফাঁকি দিতে সক্ষম ক্ষেপণাস্ত্রবাহী স্পিডবোট আনছে ইরান
ছবি: রয়টার্স

পারস্য উপসাগরে স্পিডবোটে এমন প্রযুক্তি যোগ করতে চায় ইরান যা রাডারের চোখ ফাঁকি দিতে পারবে। স্টেলথ টেকনোলজির পাশাপাশে এতে নতুন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপকও যুক্ত করতে চায় দেশটি।

এমন এক সময় ইরান নিজেদের প্রযুক্তি বাড়ানোর খবর দিয়েছে, যখন তেলবাহী জাহাজের ওই গুরুত্বপূর্ণ রুটে ওয়াশিংটনের সঙ্গে তাদের উত্তেজনা বাড়ছে।

এ অঞ্চলে মার্কিন রণতরীর দীর্ঘ অনুপস্থিতির পর গত সপ্তাহে ইউএসএস জন সি. স্টেনিস পারস্য উপসাগরে প্রবেশ করেছে। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর স্পিডবোট যাতে ছায়ার মতো নজর রেখেছে।

এ উপসাগরে মার্কিন সামরিক বাহিনী ও বিপ্লবী গার্ড বাহিনীর নৌযানের মধ্যে প্রায়ই মুখোমুখি হওয়ার ঘটনা ঘটত। তবে সাম্প্রতিক কয়েক মাসে এমন ঘটনার সংখ্যা খুবই কমে গেছে।

বিপ্লবী গার্ড বাহিনীর নৌ প্রধান আলী রেজা তাংসিরি বলেন, আমরা বিপ্লবী গার্ডের ক্ষিপ্রতা বাড়াতে চাই। এ জন্য অভিযানকে আরও সহজতর করতে এতে স্টেলথ প্রযুক্তি যোগ করতে যাচ্ছি।

তিনি বলেন, ক্ষেপণাস্ত্র সজ্জিত এ স্পিডবোট ঘণ্টায় ৮০ নটিকাল মাইল গতিতে চলতে পারবে।

তবে ইতিমধ্যে তারা এমন প্রযুক্তি তৈরি করতে পেরেছেন, নাকি এ নিয়ে গবেষণা চলছে তা নিশ্চিত করেননি তিনি।

যুদ্ধবিমান ও নৌযানের জন্য নিজস্ব স্টেলথ প্রযুক্তির বিকাশের কথা জানিয়েছে ইরান।

মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি বলেন, শান্তি ও স্থিতির নীতির পাশাপাশি ইরানের আঞ্চলিক শত্রুদের এ বিষয়টিও জানা উচিত যে ইরানের একটি শক্তিশালী সামরিক বাহিনী আছে। তারা ইরান ভূখণ্ডের অখণ্ডতা রক্ষায় প্রস্তুত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×